1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শুক্রবার, ২৫ জুন ২০২১, ১০:৪৯ পূর্বাহ্ন

দেশে প্রথম বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ১০৭ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: দেশে প্রথম বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির(বিমস) চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী।

গত রোববার রংপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ও বিমস চেয়ারম্যান এস এন গোস্বামী বলেন,রংপুরে দেশে প্রথম বেসরকারি আইন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জেলার পীরগাছা উপজেলায় স্থাপন করা হচ্ছে এই বিশ্ববিদ্যালয়। যার নাম দেওয়া হয়েছে ‘দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়’। প্রাথমিকভাবে দুই একর জমি ক্রয় করার ব্যবস্থা নেওয়া হয়েছে। এটি হবে দেশের প্রথম বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয়। দক্ষ ও মেধাবী আইনজীবী গড়ার প্রত্যয়ে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রংপুরে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ইতোমধ্যে দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। জেলার পীরগাছায় মহীয়সী নারী দেবী চৌধুরানীর স্মৃতি বিজড়িত স্থানে বিশেষায়িত এই আইন বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশে এখন পর্যন্ত আইন বিষয়ে বিশেষায়িত কোনও একক বিশ্ববিদ্যালয় নেই।  দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়টি হবে দেশের ইতিহাসে প্রথম আইন বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করবেন আফ্রিকা-এশিয়া মেডিয়েশন অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন,  ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মো. রফিক হাসনাইন, সদস্য অ্যাডভোকেট আফরোজা শারমিন কনা ও পংকজ কুমার কুন্ড।

উল্লেখ্য,বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি(বিমস) বিরোধ মীমাংসায় মেডিয়েশন  পদ্ধতি প্রচলনে কাজ করে যাচ্ছে। সংগঠনটি সুপ্রিম কোর্ট প্রশাসন ও আইন মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে  ক্রমান্বয়ে সারাদেশের বিচারকদের মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণ  দিয়ে আসছে। বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি(বিমস) ইতিমধ্যেই সরকার ও সুধীমহলের প্রশংসা কুড়িয়েছে।

 

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ