1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

নালিশী জমিতে গিয়ে মীমাংসা; আলো ছড়াচ্ছে রাঙ্গামাটির লিগ্যাল এইড অফিস

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২
  • ৩৮ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ পার্বত্য জেলা রাঙ্গামাটি সদর, লংগদু, কাপ্তাই এবং রাজস্থলীর পর আজকে কাউখালী উপজেলায় গিয়ে দুটি নালিশী জমিতে মীমাংসা সভা ও উপজেলা কমিটি গঠন এবং স্থানীয় মসজিদের ইমাম ও খতীবদের সাথে মতবিনিময় করেছেন জেলা লিগ্যাল এইড অফিসার জনাব মোঃ জুনাইদ।

পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি জেলায় ভূমি বিরোধ মীমাংসার জন্য জেলা লিগ্যাল এইড অফিসার কর্তৃক দ্রুততম সময়ে উপজেলা – ইউনিয়ন কমিটি গঠনপূর্বক একই দিনে ঐ এলাকার নালিশী জমি সরেজমিন পরিদর্শন করে বিরোধ মীমাংসা করার সৃষ্টিশীল কৌশলে রাঙ্গামাটির বিচার প্রার্থীদের মধ্যে আশাতীত সাড়া পাওয়া যাচ্ছে।

রাঙ্গামাটির সদরসহ ৬৫ কিলোমিটার দূরের লংগদু,কাপ্তাই ও রাজস্থলী উপজেলার নালিশী জমিতে গিয়ে গত তিন মাসে ২০-৩০ টি মীমাংসা সভা হয়েছে যাতে বেশীরভাগ পক্ষগনের বিরোধ মিটে গেছে,যা আনুষ্ঠানিক কোর্টে নিস্পত্তি হতে সাধারনত ১০-১৫ বছর সময় লাগার সম্ভাবনা ছিলো।

লিগ্যাল এইড অফিস রাঙ্গামাটির সূত্রে জানা গেছে গত তিন মাসে সফল হওয়ায় এডিআর গুলোর বেশীরভাগই হলো সিভিল মামলা, ( সফল হওয়া ৫৭ টি প্রি কেসের মধ্যে ২০ টি সিভিল বিরোধ) যা অন্য জেলার তুলনায় ব্যতিক্রমী ঘটনা বটে।

নালিশী জমিতে মীমাংসা সভা করে বিরোধ মীমাংসার এই অভিনব সৃষ্টিশীল কৌশলে আগ্রহী হয়ে রাঙ্গামাটির আদালতে বিচারাধীন অনেক মামলায় ও পক্ষগণও এখন নিজেরা স্বপ্রনোদিত হয়ে বিচারাধীন মামলাটি আপোষে মীমাংসার জন্য আদালতের কাছে আবেদন করছেন মর্মে জানিয়েছেন জেলার আইনজীবীরা।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ