1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৯:৫৫ পূর্বাহ্ন

পরিবারিক মামলার ওয়ারেন্ট তামিলে গড়িমসি:বদরগঞ্জ থানার ওসিকে ব্যাখ্যা প্রদানের নির্দেশ ম্যাজিস্ট্রেটের

  • প্রকাশিত হয়েছে : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৯৭ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ একাধিক পারিবারিক মামলায় প্রেরণকৃত গ্রেফতারি পরোয়ানা তামিলে গড়িমসি করা এবং আদালত থেকে সতর্ক করা সত্ত্বেও  কোন ব্যবস্থা গ্রহণ না করায় রংপুরেরের বদরগঞ্জ থানার অফিসার ইন চার্জ (ওসি) কে লিখিত ব্যাখ্যা দিতে বলেছেন আদালত। একই সাথে কেন তার  বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না সেই মর্মেও ব্যাখ্যা চেয়েছেন আদালত। রংপুরের বদরগঞ্জ থানা পারিবারিক আদালতের ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট মতিউর রহমান গতকাল এই আদেশ দেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী ফারুক সরকার এসব তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা যায়, একাধিক পারিবারিক মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর দুই বছরের অধিক সময় অতিবাহিত হয়েছে কিন্তু বদরগঞ্জ থানা হতে উক্ত পরোয়ানা জারি হয় নি এবং কেন জারি সম্ভব হয় নি সে বিষয়ে কোন প্রতিবেদনও প্রেরণ করা হয় নি। পারিবারিক মামলায় বেশিরভাগ ক্ষেত্রেই অসহায় স্বামী পরিত্যক্তা নারী ভুক্তভোগী  হন। গ্রেফতারি পরোয়ানা তামিলের জন্য ওসি বরাবর পূর্বেই সতর্ক করে তাগিদপত্র দেয়া হয়েছিল। আদালতের পর্যবেক্ষণে বলা হয়, ১৯৪৩ সনের পুলিশ রেগুলেশন  অব বেঙ্গল অনুসারে যে তারিখের মধ্যে গ্রেফতারি ওয়ারেন্ট তামিলের জন্য দিন ধার্য থাকে উক্ত ধার্য তারিখের মধ্যে যদি ওয়ারেন্ট তামিল করা সম্ভব না হয় তাহলে অফিসার ইন চার্জ ধার্য তারিখের সকালের মধ্যে  ওয়ারেন্ট তামিল করতে না পারার কারণ উল্লেখ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বাধ্য। আবার, ক্রিমিনাল রুলস এন্ড অর্ডারস অনুসারে আদালতের কোন পরোয়ানা জারী করার জন্য নির্দেশ প্রদান করা হলে পুলিশ আদালত কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে জারী করতে বাধ্য এবং কোন যৌক্তিক কারণে জারী করতে ব্যার্থ হলে আদালতের নির্ধারিত তারিখের পূর্বেই কারণ উল্লেখ করে প্রতিবেদন দিতে হবে।
আদালতের আদেশে আরও বলা হয়, ১৮৬১ সনের পুলিশ আইন  অনুযায়ী আদালতের আদেশ প্রতিপালন করা প্রত্যোক পুলিশ অফিসারের দায়িত্ব এবং উক্ত দায়িত্ব অবহেলা করা শাস্তিযোগ্য  অপরাধ।
এমতবস্থায়, বদরগঞ্জ থানার ওসির বিরুদ্ধে  কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না সে বিষয়ে আগামী ১১ নভেম্বরের মধ্যে ব্যাখ্যা প্রদানের জন্য বদরগঞ্জ থানার ওসিকে নির্দেশ প্রদান করা হয়।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ