1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:১২ পূর্বাহ্ন

ভার্চুয়াল আদালতে এক দিনে আরও ১২৩৫ হাজতির জামিন

  • প্রকাশিত হয়েছে : বুধবার, ৯ জুন, ২০২১
  • ৪০ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ করোনা পরিস্থিতিতে সারাদেশের অধস্তন আদালতে এক দিনে দুই হাজার ৬৩৮টি আবেদনের ভার্চুয়াল শুনানি ও নিস্পত্তি করে আরও এক হাজার ২৩৫ জন আসামিকে জামিন দেওয়া হয়েছে। এর ফলে মোট ৩৮ কার্যদিবসে এক লাখ ১৭ হাজার ৬৯১টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৬০ হাজার ৪৮৯ জন হাজতি জামিনপ্রাপ্ত হলেন।

বুধবার (৯ জুন) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতি জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি চলছে। গত ৯ জুন সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে দুই হাজার ৬৩৮টি জামিনের দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং এক হাজার ২৩৫ জন হাজতি অভিযুক্ত আসামিকে জামিন দেওয়া হয়েছে।

সবমিলিয়ে ৩৮ কার্যদিবসে এক লাখ ১৭ হাজার ৬৯১টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৬০ হাজার ৪৮৯ জন হাজতি কারামুক্ত হয়েছেন। জামিনপ্রাপ্তদের মধ্যে ৯৭৪টি শিশুও রয়েছে।

এর আগে দেশে ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট এক লাখ ৪৭ হাজার ৩৩৯টি ফৌজদারি মামলায় জামিনের দরখাস্ত নিস্পত্তি হয় এবং ৭২ হাজার ২২৯ জন অভিযুক্ত ব্যক্তির (শিশুসহ) জামিন মঞ্জুর করা হয়।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি জারি করে। এরপর থেকেই ভার্চুয়াল পদ্ধতিতে অধস্তন আদালতে জামিনের শুনানি হয়ে আসছে।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ