1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ন

মিথ্যা তথ্য দিয়ে মামলায় প্রতিদ্বন্দ্বিতা করায় বিবাদীকে বিশ হাজার টাকা জরিমানা

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৩ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ মিথ্যা ও প্রতারণামূলক তথ্য দিয়ে মামলায় প্রতিদ্বন্দ্বীতা করায় মামলার বাদীকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য বিবাদীকে আদেশ প্রদান করেছেন ঈশ্বরদী সিনিয়র সহকারী জজ আদালত।

ঈশ্বরদী সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক এস এম শরিয়ত উল্লাহ্ এই আদেশ দেন। বাদী তার মামলা প্রমাণ করতে সমর্থ হওয়ায় বাদীকে ডিক্রি প্রদান করেন এবং মামলা পরিচালনার যাবতীয় খরচ পরিশোধের জন্য বিবাদীকে নির্দেশ দেন। উক্ত ক্ষতিপূরণ ও খরচের টাকা পরিশোধ করেই বিবাদী তার দায় থেকে মুক্তি পাচ্ছেন না। মিথ্যা ও প্রতারণামূলক তথ্য দিয়ে মোকদ্দমায় প্রতিদ্বন্দ্বিতা করে বাদীর আর্থিক ক্ষতি ও হয়রানি করায় বাদী চাইলে বিবাদীর বিরুদ্ধে দন্ডবিধির ২০৯ ধারা মোতাবেক ফৌজদারি মামলা দায়ের করতে পারবে, এই মামলায় ক্ষতিপূরণের আদেশ দ্বারা উক্ত মামলা দায়ের কোনভাবে বারিত হবে না বলেও আদালত অভিমত প্রদান করেন।

আদালত সূত্রে জানা যায়, ঈশ্বরদী সিনিয়র সহকারী জজ আদালতে বাটোয়ারা ডিক্রি প্রার্থনা করে জনৈক হুজুর আলী বাদী হয়ে ২০০৫ সালে একটি মামলা দায়ের করেন। বিবাদী এই মামলায় মিথ্যা এবং প্রতারণামূলক কিছু বক্তব্য উপস্থাপন করেন। বিভিন্নভাবে মামলার নিষ্পত্তি বিলম্বিত করেন। সাক্ষ্য প্রমাণের আলোকে বাদীর দাবি ও বিবাদীর প্রতারনা প্রমাণিত হওয়ায় আদালত বাদীকে ডিক্রি এবং বিবাদীকে বিশ হাজার টাকা জরিমানা করেন। এর পাশাপাশি বাদীর মামলা পরিচালনার খরচ পরিশোধের জন্য বিবাদীকে নির্দেশ দেন। তাছাড়া বাদী চাইলে বিবাদীর বিরুদ্ধে দণ্ডবিধির ২০৯ ধারায় মামলা করতে পারেন বলেও অভিমত দেন।
এতে আর্থিক ক্ষতিপূরণের পাশাপশি বিবাদীর বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা গ্রহণের সুযোগ সৃষ্টি হলো। আদালতের এমন রায়ের মাধ্যমে মিথ্যা তথ্য দিয়ে মামলায় প্রতিদ্বন্দ্বিতাকারীদের জন্য একটি বার্তা প্রদান করা হলো বলে মনে করছেন আদালত সংশ্লিষ্টরা।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ