1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৯:৩২ অপরাহ্ন

আন্তর্জাতিক অ্যাওয়ার্ড বিজয়ী অ্যাডভোকেট ইশরাত হাসানের জন্মদিন আজ

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ১০৯ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: ‘শুভ জন্মদিন অ্যাডভোকেট ইশরাত হাসান।’ আজ ২৬ আগস্ট। আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ বিজয়ী সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসানের জন্মদিন।  অ্যাডভোকেট ইশরাত হাসান জনস্বার্থে বিভিন্ন আলোচিত মামলা করে সুনাম কুড়িয়েছেন এবং দেশব্যাপী পরিচিতি লাভ করেছেন। বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে আইনী লড়াই করে তিনি নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সাধারণ মানুষ, বিশেষ করে নারী সমাজের প্রিয় মানুষর পরিণত হয়েছেন।

অ্যাডভোকেট ইশরাত হাসানের স্বামী শেখ সাদী রহমান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সিনিয়র গবেষণা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।তার বাবা মো: রাশিদুল হাসান সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। একমাত্র সন্তান উমাইর বিন সাদী মাত্র ৯ মাস বয়সে রিট করে দেশজুড়ে আলোচনার জন্ম দিয়েছিলেন।

বাংলাদেশে প্রথম আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ বিজয়ী হন।

বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে আইনী লড়াইয়ের স্বীকৃতি হিসেবে তাকে এ মনোয়ন দেওয়া হয়।আন্তর্জাতিক বার এসোসিয়েশন (আেইবিএ)  কর্তৃক তিনি এ অ্যাওয়ার্ড প্রাপ্ত হন।

আন্তর্জাতিক বার এসোসিয়েশনের  ওয়েবসাইটে  অ্যাডভোকেট ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো ক্রিয়াকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরী করেছেন। মামলা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো-বোনো উদ্যোগের জন্য স্বীকৃত হয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য  কাজ হিসেবে, বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে তিনি স্বীকৃতি পেয়েছেন। এভাবে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং সমাজিক পরিবর্তনের ক্ষেত্রে ইশরাত হাসান এক অনন্য উদাহরণ হয়ে আছেন।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল বার এসোসিয়েশন হলো সারাবিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন। আন্তর্জাতিক এই সংগঠনের অধীনে রয়েছে ৮০ হাজারের অধীক আইনজীবী ও ১৯০টি বার এসোসিয়েশন। যার কেন্দ্রীয় কার্যালয় ইংল্যান্ডের লন্ডন শহরে অবস্থিত।

 

 

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ