1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:২১ অপরাহ্ন
শিরোনাম
ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে ফখরুলসহ ৩৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২১ নভেম্বর বিএনপি নেতা দুলুর বিরুদ্ধে দুর্নীতি মামলা চলবে খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩১ অক্টোবর ৪৬০ কোটির মালিক কম্পিউটার অপারেটর নুরুল ফের রিমান্ডে ‘ইভ্যালির চেয়ারম্যান-এমডি প্রতারক চক্রের লিডার’ ভুল চিকিৎসায় পুরুষত্বহীনতার অভিযোগ:২৪ ঘন্টার মধ্যে ওসিকে মামলা নেয়ার নির্দেশ দিলেন ম্যাজিষ্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালতে আসামীর প্রক্সি দেয়ার ঘটনায় করা মামলায় একব্যক্তির ২ বছর কারাদণ্ড

কোভিড-১৯ মহামারিতে রোগীদের অধিকার শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ৪১৪ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট:  কোভিড-১৯ মহামারিতে রোগীদের অধিকার শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ৫ জুন Academy of Law and Policy (ALAP) আয়োজিত প্রথম ওয়েবিনারে  সঞ্চালকের দায়িত্ব পালন করেন আখতার ইমাম এন্ড এসোসিয়েট্স-এর ম্যানেজিং পার্টনার ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম। ওয়েবিনারে  মূলবক্তা হিসেবে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রীনলাইফ হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ডা. মো: মাইনুল আহসান এবং ফাউন্ডেশন ফর ডক্টর’স সেইফটি এন্ড রাইট্স-এর উপদেষ্টা ডা. আবদুন নূর তুষার।

ওয়েবিনারে  বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ  বলেন, বাংলাদেশে বিদ্যমান আইনগুলোর সুষ্ঠু প্রয়োগ প্রয়োজন, একই সাথে প্রাইভেট হাসপাতাল এবং চিকিৎসকদের জন্য প্রণীতআইন, বিধিমালা ও কোডসমূহ যথাযথভাবে বাস্তবায়ন  হচ্ছে কিনা তা কঠোরভাবে মনিটরিং করা আবশ্যক, শুধুমাত্র তাহলেই চিকিৎসা ব্যবস্থায় জবাবদিহিতা ও দায়বদ্ধতা সুনিশ্চিত করা সম্ভব হবে।

ওয়েবিনারে  গ্রীনলাইফ হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ডা. মো: মাইনুল আহসান এবং ফাউন্ডেশন ফর ডক্টর’স সেইফটি এন্ড রাইট্স-এর উপদেষ্টা ডা. আবদুন নূর তুষার বলেন, স্বাস্থ্য এবংপরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে ১১ই মে  সরকারী ও বেসরকারী হাসপাতালের উপর যে নির্দেশনা জারিকরাহয়েছে, তা বাস্তবায়নে কিছু বাধা রয়েছে। তাই এ ধরণের নির্দেশনা প্রণয়ণের  পূর্বে সংশ্লিষ্ট স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত এবং প্রকৃত  বাস্তবতাকে বিবেচনায় আনাউচিত, যাতে বেসরকারী হাসপাতালগুলো নির্দেশনা বাস্তবায়ন করতে সক্ষম হয়। ডা. তুষার আরো বলেন, বেসরকারী হাসপাতালে পর্যাপ্ত পিপিই, সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই, ভেন্টিলেটর, কোভিড-১৯ রোগীদের আলাদা জোন-এ রাখার পৃথক ব্যবস্থা  না থাকলে তাদের পক্ষে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দেয়া সম্ভব নয়। এক্ষেত্রে তিনি উল্লেখ করেন যে, ‘আপনাকে মাঠে পাঠিয়ে খেলতে বলা হলো, কিন্তু ব্যাট বল ছাড়া একজন খেলোয়াড় কিভাবে খেলবেন?’

 উল্লেখ্য,Academy for Law and Policy (ALAP) হচ্ছে, একটি  স্বাধীন অরাজনৈতিক ও অলাভজনক সংস্থা যেখানে বাংলাদেশের বিদ্যমান নানা আইন ও পলিসি গত সমস্যা গুলো নিয়ে বিশিষ্ট আইনজ্ঞ, ইন্ডাস্ট্রি লিডার ও উন্নয়ন বিশেষজ্ঞদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে সমাধানের ক্ষেত্র অন্বেষণ করা হয়।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ