1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার: স্বাগত জানালেন অ্যাডভোকেট এস এন গোস্বামী

  • প্রকাশিত হয়েছে : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৭১ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট:  ভারতের  দিল্লি বিশ্ববিদ্যালয়ে  বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করার  উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ-ইন্ডিয়া মেডিয়েশন এসোসিয়েশনের কো-চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে বলেন,বাংলাদেশের জাতির পিতার চেয়ার প্রতিষ্ঠার সিন্ধান্ত সময়পোযোগী। এই সিন্ধান্তের মাধ্যমে দুই দেশের  সম্পর্ক আরো জোরদার হবে।

শনিবার এক বিবৃতিতে অ্যাডভোকেট এস এন গোস্বামী দিল্লি বিশ্ববিদ্যালয়ে  বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করার  উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

উল্লেখ্য, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করতে যাচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে এই ‘চেয়ার’ প্রতিষ্ঠা করা হবে বলে আইসিসিআর শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আইসিসিআরের মহাপরিচালক দীনেশ কে পটনায়েক এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক পি সি যোশি এ বিষয়ে আগামী ১২ জুলাই একটি সমঝোতা স্মারকে সই করবেন। পাঁচ শিক্ষাবর্ষের জন্য এই সমঝোতা চুক্তি কার্যকর থাকবে।

চলতি বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় করা একটি সমঝোতার ভিত্তিতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার উদ্দেশ্য হবে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী বাংলাদেশের উন্নয়নকে আরও ভালভাবে বোঝা এবং এর মধ্য দিয়ে দুই দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন ভাগ করে নেওয়ার মধ্য দিয়ে শিক্ষা, শিল্প ও সাংস্কৃতিক বিনিময় শক্তিশালী করা।

এ উদ্যোগের মাধ্যমে আরও বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীদের এখানে ভর্তি হতে উৎসাহিত করা হচ্ছে।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ