1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:১১ অপরাহ্ন

বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষার ফল প্রকাশ শনিবার

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ৬১০ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট : গত ১৯ ডিসেম্বর আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেদিন পাঁচটা কেন্দ্রে হাঙ্গামার পর সেই কেন্দ্রগুলোর পরীক্ষা স্থগিত করা হয়। পরে কঠোর নিরাপত্তার সঙ্গে তাদের পরীক্ষা নেয়া হয় ২৭ ফেব্রুয়ারি।

আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হতে বাংলাদেশ বার কাউন্সিলে পরীক্ষার্থীদের ফল আগামী শনিবার ঘোষণা করা হবে।

নিউজবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলাম।

তিনি বলেন, ফল প্রকাশ নিয়ে মঙ্গলবার অ্যানরোলমেন্ট কমিটির বৈঠক হয়েছে। বৈঠকে শনিবার ফল ঘোষণার সিদ্ধান্ত হয়েছে। সব ঠিক থাকলে শনিবার ফল ঘোষণা করা হবে।

প্রায় ১৩ হাজার শিক্ষার্থী এ ফল প্রকাশের অপেক্ষায় রয়েছেন। লিখিত পরীক্ষার প্রায় ৬ মাস পর ফল ঘোষণা করতে যাচ্ছে বার কাউন্সিল।

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে তারিখ দিয়েও কয়েক দফা পিছিয়ে অবশেষে গত বছরের ১৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা হয়। ওই দিন কিছু শিক্ষার্থী প্রশ্ন কঠিনের অভিযোগ তুলে পরীক্ষা বর্জন করে এবং বেশ কয়েকটি কেন্দ্রে হামলা করে। ওই দিন বেশ কয়েকটি কেন্দ্রের পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তী সেসব কেন্দ্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবীদের সনদ পেতে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান।

তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদের আবার শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ জন শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থী মোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশীর এবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন।

সুত্রঃ নিউজবাংলা

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ