1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:২৬ অপরাহ্ন

চুক্তিভঙ্গ করলো গুগল, ক্ষুব্ধ প্রকাশকরা

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৬১ বার পঠিত হয়েছে
LAS VEGAS, NV - JANUARY 05: A Google logo is shown on a screen during a keynote address by CEO of Huawei Consumer Business Group Richard Yu at CES 2017 at The Venetian Las Vegas on January 5, 2017 in Las Vegas, Nevada. CES, the world's largest annual consumer technology trade show, runs through January 8 and features 3,800 exhibitors showing off their latest products and services to more than 165,000 attendees. (Photo by Ethan Miller/Getty Images)

ল লাইফ রিপোর্টঃ  ফ্রান্সের প্রকাশকদের সঙ্গে তিন বছর মেয়াদী সমাঝোতা চুক্তিতে ৭ কোটি ৬০ লাখ ডলার পেমেন্ট করতে সম্মত হয়েও অর্থনৈতিক হিসাব দেখাতে পারেনি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। কয়েক বছর ধরে নিউজ কনটেন্টের কপিরাইট নিয়ে গুগল ও প্রকাশকদের মনোমালিন্যের কারণে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

কয়েক বছর আগে গুগল ও ফ্রান্সের প্রকাশকদের সংগঠন দ্য অ্যালায়েন্স ডে লা প্রেস ডিইনফরমেশন জেনারেলের (এপিআইজি) মধ্যে সমঝোতা হয়। কিন্তু এখন পর্যন্ত গুগল অর্থনৈতিক হিসাব সম্পর্কে কোনো ধারণা দেয়নি। সেই কারণে ফ্রান্সের অনেক প্রকাশক সার্চ ইঞ্জিন জায়ান্টটির ওপর ক্ষুব্ধ রয়েছেন। তারা বলছেন, গুগল অন্যায্য ও অস্বচ্ছ ভূমিকা পালন করছে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের পাস করা দুটি আইন বাস্তবায়ন করেছে ফ্রান্স। এই আইন অনুযায়ী বড় বড় টেক প্ল্যাটফরমকে বিভিন্ন সংবাদমাধ্যমের নিউজ কনটেন্ট শেয়ারের জন্য পেমেন্ট করতে হবে। অস্ট্রেলিয়ার আইনসভায় এমন আইন পাসের পর গুগল হুমকি দেয় যে তারা অস্ট্রেলিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেবে। এছাড়া অস্ট্রেলিয়ার আইনকে ‘অকার্যকর’ হিসেবে অভিহিত করে গুগল।

ফ্রান্সের এক নথিতে উল্লেখ করা হয়, ফ্রান্সের ১২১ জাতীয় ও স্থানীয় প্রকাশকদের তিন বছর গুগল বার্ষিক ২ কোটি ২০ লাখ ডলার পেমেন্ট করবে। অন্য এক নথিতে রয়েছে, প্রকাশকদের এক কোটি ডলার দিতে সম্মতি দিয়েছে গুগল। প্রকাশকরা জানিয়েছে, গুগলের নতুন প্রডাক্ট গুগল নিউজ শোকেসের মাধ্যমে প্রকাশকরা কনটেন্ট কিউরেটিং ও সীমিত পরিসরে ব্যবহারের সুযোগ পাবেন। এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি গুগল।

বৈশ্বিকভাবে গুগলকে নিউজ কনটেন্ট শেয়ারের জন্য পেমেন্ট করতে বাধ্য করছেন প্রকাশকরা। যার ফলে ডিজিটাল প্ল্যাটফরমের সমৃদ্ধির সময়েও গুগলের বিজ্ঞাপন ও রাজস্বব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে গুগলের কাছ থেকে পেমেন্ট আদায়ের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন স্পেন ও জার্মানির প্রকাশকরা। বিশেষ করে ২০১৯ সালে জার্মানির প্রকাশকরা ২০১৩ সাল থেকে গুগলের অনাদায়ী একশো কোটি ইউরো আদায়ের চেষ্টা করে ব্যর্থ হন।

চলতি সপ্তাহে দ্য ইউনিয়ন ফর ইনডিপেনডেন্ট অনলাইন নিউজ পাবলিশার্স স্পিল বলছে, ‘এই অস্বচ্ছ চুক্তি কখনোই ন্যায্যভাবে কোনো কিছু নিশ্চিত করতে পারে না যতক্ষণ তারা সব প্রকাশকের কাছে অর্থনৈতিক হিসাব তুলে না ধরে। এর মধ্য দিয়ে গুগল সুবিধা নিচ্ছে।’

নথিতে দেখানো হয়েছে ফ্রান্সের জাতীয় দৈনিক লে মন্ডের ফি ১০ লাখ ৩ হাজার ডলার। স্থানীয় দৈনিক লা ভয়েক্স ডে লা হউটে মার্নের ফি ১৩ হাজার ৭৪১ ডলার। তবে নথিতে স্পষ্ট আকারে ফি-এর ব্যাপারে বলা হয়নি। ফ্রান্সের প্রথম সারির দৈনি লে মন্ডে, লে ফিগারো, লিবারেশন ও তাদের অন্যান্য গ্রুপ গুগলের সঙ্গে চুক্তি মোতাবেক প্রতি বছর ৩০ লাখ ইউরো পাবে। ২০২০ সালের নভেম্বরে গুগলের সঙ্গে চুক্তি হয়।

লে মন্ডে গ্রুপের প্রধান লুইস দ্রেফাস ও লিবারেশনের প্রধান ডেনিশ ওলিভেননেস এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। লে ফিগারোর কর্মকর্তারাও মন্তব্য করতে রাজি হননি। এপিআইজির প্রধান পিয়েরে লওয়েটে কোনো মন্তব্য করতে রাজি হননি।

সূত্রঃ ঢাকা পোষ্ট

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ