1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বুধবার, ১৮ মে ২০২২, ১০:৫৩ অপরাহ্ন

আইএসের সঙ্গে জড়িত থাকার অভিযোগ : সাইফের জামিন স্থগিত

  • প্রকাশিত হয়েছে : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
  • ৫৯ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ সন্ত্রাসী হামলা এবং সন্ত্রাসী সংগঠন ইসলামী স্টেটের (আইএস) সঙ্গে জড়িত থাকার অভিযোগে ফ্রান্স থেকে বহিষ্কৃত সাইফ রহমান ওরফে টিউটনের জামিন ৬ সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান রোববার (১৬ জানুয়ারি) এই আদেশ দেন। সোমবার (১৭ জানুয়ারি) আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ বলেন, ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ১৮ বছর বয়সে সাইফ রহমান ওরফে টিউটন ফ্রান্সে যায়। ফ্রান্সে গিয়ে ২০১৯ সালে জিহাদি প্রপাগাণ্ডার সঙ্গে জড়িত হয়। ২০২০ সালে সন্ত্রাসী সংগঠন আইএস নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে সে ভ্রমণ করার চেষ্টা করতে থাকে। সে ফ্রান্স থেকে ইরাক সিরিয়ার জিহাদি অঞ্চলে যাওয়ারও চেষ্টা করে। সে অন্যান্য তরুণদেরও তার দলে আনার জন্য প্রচেষ্টা চালায়। এ সময় ফ্রান্সে কতগুলো ঘটনা ঘটে। ফ্রান্সের সরকার মনে করে সে বিভিন্ন সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত। ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর প্যারিসে শার্লি হ্যাবদোতে একটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এরপর ২০২০ সালের ১৬ অক্টোবর আরো এক জায়গায় সন্ত্রাসী হামলা হয়। এসব হামলার সঙ্গে সাইফ রহমান জড়িত বলে ফ্রান্সের একটি আদালত মনে করেন। ফ্রান্সের সংশ্লিষ্ট মন্ত্রণালয় তাকে গ্রেফতার করে। এই ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড এবং সন্ত্রাসী সংগঠন ইসলামী স্টেটের সঙ্গে জড়িত মর্মে প্রতীয়মান হয় আদালতের কাছে। এ কারণে আদালত তাকে ফ্রান্স থেকে বহিষ্কার করে আদেশ দেন। সে তখন বাংলাদেশে ফিরে আসে। ২০২১ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী তাকে গ্রেফতার করে। সন্ত্রাসী কার্যকলাপ দেশে ও বিদেশে পরিচালনার জন্য তাকে গ্রেফতার করা হয়। গত ৬ জানুয়ারি হাইকোর্ট তাকে জামিন দেন। এই জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে।

আপিলের শুনানি নিয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালত তার জামিন ৬ সপ্তাহের জন্য স্থগিত করেন। ফলে সাইফ রহমান মুক্তি পাচ্ছেন না।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ