1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:২৩ অপরাহ্ন
শিরোনাম
কুড়িগ্রাম জেলা ও দায়রা জজকে যুক্তিতর্কের জাবেদা কপি প্রদানের নির্দেশ উচ্চ আদালতের ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে ফখরুলসহ ৩৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২১ নভেম্বর বিএনপি নেতা দুলুর বিরুদ্ধে দুর্নীতি মামলা চলবে খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩১ অক্টোবর ৪৬০ কোটির মালিক কম্পিউটার অপারেটর নুরুল ফের রিমান্ডে ‘ইভ্যালির চেয়ারম্যান-এমডি প্রতারক চক্রের লিডার’ ভুল চিকিৎসায় পুরুষত্বহীনতার অভিযোগ:২৪ ঘন্টার মধ্যে ওসিকে মামলা নেয়ার নির্দেশ দিলেন ম্যাজিষ্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট

করোনা: টেকনিক্যাল পরামর্শক কমিটির হাইকোর্টে বৈধতা চ্যালেঞ্জ

  • প্রকাশিত হয়েছে : সোমবার, ১৮ মে, ২০২০
  • ৭৮৪ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট:মহামারী করোনাভাইরাস মোকাবেলায় শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে  রিট দায়ের করা হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আজিজুর রহমান দুলু বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এ রিট দায়ের করেন।

স্বাস্থ্য সচিব,পরিবেশ সচিব,কৃষি সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

আইনজীবী আজিজুর রহমান দুলু জানান, করোনা মোকাবেলায়  চিকিৎসক শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে যে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। তা সংক্রামক রোগ প্রতিরোধ,নিয়ন্ত্রণ ও নির্মুল আইন অনুযায়ী হয়নি। এই আইন অনুসারে স্বাস্থ্য মন্ত্রী নিজেই কমিটির প্রধান হওয়ার কথা। কিন্তু এখানে একজন চিকিৎসককে কমিটির প্রধান করা হয়েছে। এ কারণে এই কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছি। রিটে  ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ বাতিল করে সংক্রামক রোগ প্রতিরোধ,নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮ এর ৬ ধারা মোতাবেক কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

এর আগে গত  ১৮ এপ্রিল করোনাভাইরাস  মোকাবেলায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠন করে  সরকার। ১৭ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে এই কমিটি গঠন  করা হয়। কমিটির সদস্য সচিব করা হয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে। গত ৮ মার্চ বাংলাদেশে নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ৪২ দিন পর এই কমিটি করল সরকার। কমিটিকে কোভিড-১৯ প্রতিরোধ এবং হাসপাতালের সেবার মান বৃদ্ধির বিষয়ে সরকারকে পরামর্শ দিতে বলা হয়েছে। কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর ভ্যাকসিন সংক্রান্ত গবেষণার বিষয়েও এই কমিটি সরকারকে পরামর্শ দেবে।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ