1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৫:৪৪ পূর্বাহ্ন

ভ্রাম্যমান আদালতের দণ্ড স্থগিত,চারজনকে ক্ষতিপূরণ দিতে রুল

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ৬৩ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: রাজধানীর কদমতলী থানাধীন এক দোকানের ৪ জন  কর্মচারীকে ভ্রাম্যমান আদালতের দেয়া কারাদন্ড স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ভুক্তভোগী কর্মচারীদেরকে কেন ক্ষতিপূরণ দিতে আদেশ দেয়া হবে না, এই মর্মে রুল জারী  করেছেন আদালত।

 

সোমবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান এর সমন্বয়ে গঠিত বেঞ্চ   এই আদেশ দেন।

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

 

মামলাসূত্রে জানা যায়, কদমতলী  থানাধীন একটি দোকানের কোটি টাকার মালামাল আইনবহির্ভূতভাবে  নিয়ে যায় যায়  ভ্রাম্যমাণ আদালত।  জব্দ তালিকা ছাড়াই মালপত্র নেয়ার ছবি ও ভিডিও ধারণ করার সময় ক্ষিপ্ত হন নির্বাহী ম্যাজিষ্ট্রট। এসময় সেই কর্মচারীদের সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দেয় নির্বাহী ম্যাজিস্ট্রেট। ২ মাস জেলে থাকার পর হাইকোর্ট থেকে জামিনে মুক্ত হয়ে ভ্রাম্যমান আদালতের সাজাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রীট দায়ের করেন সেই কর্মচারীরা। রীটে মন্ত্রীপরিষদ সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব,  সররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজিপি, রাবের ডিজিসহ মোট ৮ জনকে বিবাদী করা হয়।

 

সেই রিট আবেদনের শুনানি নিয়ে  হাইকোর্ট সাজার আদেশ স্থগিত করেন এবং সাজা অবৈধ ঘোষনাসহ পর্যাপ্ত ক্ষতিপূরন কেন দেয়া হবে না মর্মে রুল জারি করেন।

 

আইনজীবী ইশরাত হাসান জানান, সম্পূর্ণ আইনবহির্ভূতভাবে ভ্রাম্যমাণ আদালত গরীব কর্মচারীদের সাজা দিয়েছে। ২ মাস  তাদের পরিবার খেয়ে, না খেয়ে দিন কাটিয়েছে। তাই, তাদের মৌলিক অধিকার লংঘনের জন্য ক্ষতিপূরণ চাওয়া হয় রিটে।

 

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ