1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:০০ পূর্বাহ্ন

কুড়িগ্রাম জেলা ও দায়রা জজকে যুক্তিতর্কের জাবেদা কপি প্রদানের নির্দেশ উচ্চ আদালতের

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৮১ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ কুড়িগ্রাম জেলার জেলা ও দায়রা জজ জনাব আব্দুল মান্নানকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর হাইকোর্ট বিভাগ আজ ১৯.০৯.২০১৯ ইংরেজি তারিখে ৭৮২৫ অব ২০২১ নম্বর রিট পিটিশন শুনানি শেষে দায়রা মামলা নম্বর ৮৭ অব ২০০৭ নম্বর মামলায় আসামিপক্ষ থেকে দাখিলকৃত যুক্তিতর্কের জাবেদা কপি প্রদানের জন্য নির্দেশনা প্রদান করেছেন।

 

মাননীয় বিচারপতি জনাব এম ইনায়েতুর রহিম এবং মাননীয় বিচারপতি জনাব মোঃ মোস্তাফিজুর রহমান মহোদয়ের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চ উক্ত নির্দেশনা প্রদান করেছেন। আদালতে মামলাটির শুনানি করেন পিটিশনার এর পক্ষে নিযুক্ত আইনজীবী জনাব আজিজুর রহমান দুলু।

মামলার ঘটনার সূত্রে জানা যায় যে কুড়িগ্রাম জেলার দায়রা আদালতে বিচারাধীন দায়রা মামলা নম্বর ৮৭ অব ২০০৭ মামলায় আসামিপক্ষের আইনজীবী গত ০১.০৯.২০১৯ ইংরেজি তারিখে লিখিত যুক্তিতর্ক দাখিল করে শুনানি সমাপ্ত করেন। পরবর্তীতে উক্ত মামলার সংশ্লিষ্ট আইনজীবী উক্ত লিখিত যুক্তিতর্কের জাবেদা কপি পাওয়ার জন্য গত ০৭.০৩.২০২১ ইংরেজি তারিখেআবেদন করেন । কিন্তু কুড়িগ্রামের দায়রা আদালতের বিচারক সেই আবেদন গত ২১.০৩.২০২১ ইংরেজি তারিখে যথোপযুক্ত কারণ না দেখিয়েই রিজেক্ট  করেন। আসামি মোঃ আব্দুল মমিন মহামান্য হাইকোর্ট বিভাগে ৭৮২৫ অব ২০২১ নম্বর রিট পিটিশন দাখিল করেন।

উক্ত রিট পিটিশন শুনানিকারী আইনজীবী জনাব আজিজুর রহমান দুলু বলেন ক্রিমিনাল রুলস এন্ড অর্ডারস ২০০৯ এর ২৪৩ বিধি অনুসারে লিখিত যুক্তিতর্ক হলো any portion of the record of the trial” এবং ইহা পাবলিক ডকুমেন্ট। ইহার জাবেদা কপি সংবিধানের ৩১ অনুচ্ছেদের অধীনে আসামিপক্ষ বা যে কোন মামলার পক্ষদ্বয় পাওয়ার অধিকারী। কেননা কোনভাবেই আসামির এই মৌলিক অধিকার লঙ্ঘন আইন সম্মত নয় ।

তিনি আরো বলেন উচ্চ আদালতের নির্দেশের ফলে এই মামলাটির আসামি পক্ষের সাথে অন্যান্য সম্মানিত নাগরিকগণ যারা বিভিন্ন মামলায় লিখিত যুক্তিতর্ক দাখিল করবেন তারা এর সুফল ভোগ করতে পারবেন।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ