1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:৪০ অপরাহ্ন

গণবিশ্ববিদ্যালয়ে হাসিন অনুপমাকে হয়রানি বন্ধে হাইকোর্টের রুল

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
  • ৪২ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃগণবিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. হাসিন অনুপমা আজহারীকে হয়রানি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে তাকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে দেয়া অব্যাহতি বাতিল করে কেন পুনরায় বহাল করা হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), গণবিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাসুদ আর সোবহান। তার সঙ্গে ছিলেন ফাতেমা এস চৌধুরী ও এএফএম সাইফুল করিম।

এ বিষয়ে আইনজীবীরা জানান, গণবিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. হাসিন অনুপমা আজহারীর বিরুদ্ধে উত্থাপিত বিভিন্ন অনিয়মের অভিযোগে গঠিত তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে গত ২১ জুন তাকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

ড. হাসিন অনুপমার বিরুদ্ধে জার্মান সরকারের ছাত্রবৃত্তি প্রোগ্রামের অর্থের অবৈধ ও নিয়মবহির্ভূত ব্যবহার এবং ফান্ডের টাকা গণবিশ্ববিদ্যালয়ের কাজে ব্যয় না করে তার নিজস্ব স্বার্থ সংশ্লিষ্ট এনজিও ও ট্রেনিং সেন্টারে স্থানান্তর ও খরচ করেছেন বলে অভিযোগ আনা হয়।

এ নিয়ে তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ড. হাসিন অনুপমার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়।

তবে গণবিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এসব অভিযোগ ও সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। লিগ্যাল নোটিশ দেওয়ার পর কোনো প্রতিকার না পেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। ওই রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন হাইকোর্ট।

এম/এ/হ

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ