1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন

ব্যারিস্টার সুমনকে নিয়ে ‘ফ্রি স্পিরিটস’, মুক্তি পেল ৫ দেশে

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ১৬৬ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট:সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনসহ ৫ বাংলাদেশিকে নিয়ে ‘ফ্রি স্পিরিটস’ নামে ৪০ মিনিটের একটি প্রামাণ্য চিত্র তৈরি করা হয়েছে।

নেদারল্যান্ড দূতাবাসের সহযোগিতায় রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন নামে একটি প্রতিষ্ঠান ‘ফ্রি স্পিরিটস’ প্রামাণ্য চিত্রটি নির্মাণ করেছে।

প্রামাণ্য চিত্রে ব্যারিস্টার সুমন সম্পর্কে বলা হয়েছে, চলতি পথে যেখানেই অসঙ্গতি সেখানেই লাইভে দাঁড়িয়ে যান ব্যারিস্টার সুমন। সমাজের নানান অসঙ্গতি তুলে ধরেন। উপস্থাপনে বলিষ্ঠতা আর সততার কারণেই হয়ে উঠলেন জনমানুষের কণ্ঠস্বর।

বৃহস্পতিবার রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের ম্যানেজার অপারেশন্স সবুজ মিয়া ঢাকা পোস্টকে বলেন, শত বাধা উপেক্ষা করে অদম্য সাহসী কিছু মানুষ যারা সমাজের জন্য কাজ করে যাচ্ছে নিজের মতো করে। অন্যদের থেকে আলাদা হওয়ার কারণে অনেক সময়েই তাদেরকে বন্ধুর পথ পাড়ি দিতে হয়। তাদের কাজই হলো মত প্রকাশের স্বাধীনতার অন্যতম উদাহরণ।ূ

এমনই পাঁচজন মানুষ- ব্যারিস্টার সুমন, মডেল মৌসুমী হুদা, বাউল নজরুল শাহ ফকির, জেন্ডার অ্যাকটিভিস্ট অনন্যা বণিক এবং গীতিকার মুকুল মোশাররফের জীবন সংগ্রামের গল্প নিয়ে নির্মাণ করা হয়েছে প্রামাণ্য চলচিত্র  ফ্রি-স্পিরিটস।

তিনি জানান, ইউরোপের পাঁচটি দেশ ও প্রিক্স ইউরোপা, বার্লিন-২০১৯ উৎসবে প্রদর্শিত হওয়ার পর চলচ্চিত্রটি এখন বাংলাদেশ-ইউরোপীয় ইউনিয়ন ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত হচ্ছে।

অর্নব চক্রবর্তীর ‘ফ্রি স্পিরিট’ প্রামাণ্য চিত্রটিতে উঠে এসেছে এইসব মানুষের গল্প, যাদের পথ চলাটা এতো সহজ নয়। এরকমই ব্যক্তি মডেল মৌসুমী হুদা ও অনন্যা বণিক। ছোটবেলায় অসুস্থতার কারণে মাথার চুল পড়ে গেছে। সমাজের চোখে এই দুর্বলতাই এখন শক্তি মডেল মৌসুমী হুদার। রয়েছেন তৃতীয় লিঙ্গের অনন্যা বণিক, যিনি সেবামূলক কাজ করে চলেছেন। রয়েছে বাউল নজরুল শাহ ফকির ও গীতিকার মুকুল মোশরারফের জীবন চিত্রও।

প্রতিক্রিয়া জানতে চাইলে ব্যারিস্টার সুমন ঢাকা পোস্টকে বলেন, আমার জায়গা থেকে সমাজের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছি। ফ্রি স্পিরিটসে আমার কাজকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া হয়েছে। যারা এটা নির্মাণ করেছেন তাদেরকে ধন্যবাদ জানাই।

এম/এ/হ

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ