1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৮:২১ অপরাহ্ন

ব্রেস্টফিডিং কর্ণার নিয়ে আইনী লড়াই: আন্তর্জাতিক অ্যাওয়ার্ডের জন্য মনোনীত ইশরাত হাসান

  • প্রকাশিত হয়েছে : শুক্রবার, ২ অক্টোবর, ২০২০
  • ৪৮৩ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: অবশেষে জনস্বার্থে নিরন্তর আইনী লড়াইয়ের স্বীকৃতি পেলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান। তিনি আন্তর্জাতিক প্রো- বোনো অ্যাওয়ার্ড-২০২০ এর জন্য মনোনীত হয়েছেন।

বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে আইনী লড়াইয়ের স্বীকৃতি হিসেবে তাকে এ মনোয়ন দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক বার এসোসিয়েশনের (আইবিএ) ওয়েবসাইটে এই তথ্য প্রকাশিত হয়েছে।

আন্তর্জাতিক বার এসোসিয়েশনের ওয়েবসাইটে আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ ক্যাটারিতে সারাবিশ্ব থেকে মোট ৭ জন আইনজীবীকে চূড়ান্তভাবে মনোনিত করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশ থেকে আইনজীবী ইশরাত হাসান, আমেরিকা থেকে এ্ঙ্গেলা ভিজিল, ইংল্যান্ড থেকে ফেলিসিটি গেরি কিউসি ও জিমরান স্যামুয়েল, পাকিস্তান থেকে মুহাম্মাদ আহমেদ, ভারত থেকে সুখভিন্দার সিং নারা এবং ইকুয়েডর থেকে রবার্থ পরটেস।

ওয়েবসাইটে অ্যাডভোকেট ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো ক্রিয়াকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরী করেছেন। মামলা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো-বোনো উদ্যোগের জন্য স্বীকৃত হয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কাজ হিসেবে, বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে তিনি স্বীকৃতি পেয়েছেন। এভাবে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং সমাজিক পরিবর্তনের ক্ষেত্রে ইশরাত হাসান এক অনন্য উদাহরণ হয়ে আছেন। আগামী নভেম্বরে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের মধ্য থেকে একজন বিজয়ীর হাতে পুরষ্কার তুলে দেওয়া হবে।

সুপ্রিম কোর্টের তরুণ ও মেধাবী আইনজীবী অ্যাভোকেট ইশরাত হাসানের নিরন্তর আইনী লড়াইয়ের ফলে হাইকোর্ট সব পাবলিক প্লেসে ব্রেস্টফিডিং রুম স্থাপনে রুল দেন। এই রুল শুনানির এক পর্যায়ে হাইকোর্ট সব শিল্পকারখানায় ব্রেস্টফিডিং রুম স্থাপনের নির্দেশ দেন। হাইকোর্টের আদেশের পর দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ও পাবলিক প্লেসে ব্রেস্টফিডিং রুম স্থাপন করা হয়েছে এবং অনেক জায়গায় স্থাপনের প্রক্রিয়া চলছে।

এদিকে আইনজীবী ইশরাত হাসানের জনস্বার্থে রিটের ফলে হাইকোর্ট গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা বিষয়ে রুল দিয়েছেন। এছাড়া তিনি জনস্বার্থে বিভিন্ন মামলা করে দেশে সুনাম কুড়িয়েছেন।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল বার এসোসিয়েশন হলো সারাবিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন। আন্তর্জাতিক এই সংগঠনের অধীনে রয়েছে ৮০ হাজারের অধীক আইনজীবী ও ১৯০টি বার এসোসিয়েশন। যার কেন্দ্রীয় কার্যালয় ইংল্যান্ডের লন্ডন শহরে অবস্থিত।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ