1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৩:০৭ অপরাহ্ন

সোহেল হত্যা : ২ আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৯৩ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট:রাজধানীর সূত্রাপুরের ধুপখোলা মাঠে প্রায় ১৬ বছর আগে জহিরুল ইসলাম খান সোহেলকে গলাকেটে হত্যা অভিযোগের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। এছাড়া রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণে ব্যর্থ হওয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামিকে খালাস দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ বুধবার (৩০ জুন) এ রায় দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী আদালতের আদেশের বিষয়টি বৃহস্পতিবার (১ জুলাই) নিশ্চিত করেছেন।

আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. আব্দুর রহমান হাওলাদার। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরসেদ।

আইনজীবীরা জানান, হাইকোর্টে মৃত্যুদণ্ড বহাল থাকা তিন আসামির মধ্যে মো. স্বপন ওরফে কালা স্বপনকে খালাস দিয়েছেন আপিল বিভাগ। তার বিরুদ্ধে আর কোনো মামলা না থাকলে তাকে অবিলম্বে মুক্তির নির্দেশ দেওয়া হয়েছে। আর এনামুল কবির রিমন ও মো. বিল্লালের মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ দুজনকে ফাঁসির সেল (কনডেম সেল) থেকে সাধারণ সেলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদের আইন ও কারাবিধি অনুযায়ী রেয়াতের সুবিধা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই তিন আসামি হত্যাকাণ্ডের পর থেকেই কারাবন্দী।

জানা যায়, ২০০৫ সালের ৫ আগস্ট জহিরুল ইসলাম খান সোহেলকে গলাকেটে হত্যা করা হয়। এ ঘটনায় দায়ের করা মামলায় চারজনকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৬ সালে রায় দেয় ঢাকার একটি আদালত।

২০১৩ সালে হাইকোর্ট এক রায়ে এনামুল কবির রিমন, মো. বিল্লাল ও মো. স্বপনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। আর আবুল হোসেন ওরফে ফোকলা বাবুকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ সাজার বিরুদ্ধে আপিল করেন কারাবন্দী আসামিরা। এ আপিলের ওপর শুনানি শেষে একজনকে খালাস ও দুইজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন আপিল বিভাগ।

এম/এ/হ

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ