1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০২:২৩ অপরাহ্ন

স্বাস্থ্য ও কারা অধিদপ্তরের ডিজিকে লিগ্যাল নোটিশ

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ৯৪ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: আদালতের আদেশ অমান্য ও অসত্য তথ্য সরবরাহ করায় স্বাস্থ্য অধিদপ্তর ও কারা অধিদপ্তরের ডিজিকে (মহাপরিচালক) আদালত অবমাননার নোটিশ প্রেরণ করা হয়েছে। রোববার (৭ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জেআর খান (রবিন) এ নোটিশ প্রেরণ করেন।

নোটিশে বলা হয়েছে, দেশের ৬৮ কারাগারে ৪০ হাজার ৬৬৪ কারাবন্দীর ধারণ ক্ষমতা থাকলেও অনেক ক্ষেত্রে ২/৩ গুণ বেশি বন্দী কারাগারে অবস্থান করছেন। অন্যদিকে ১৪১ কারা ডাক্তারের পদের বিপরীতে ডাক্তার ছিল মাত্র ৯ জন। এতে করে কারাবন্দীদের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আইনজীবী মো. জেআর খান (রবিন) জনস্বার্থে একটি রিট দায়ের করেন।

ওই রিটের প্রেক্ষিতে ২০১৯ সালের ২৩ জুন বিচারপতি এএফএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। রুলে কারাবন্দীদের বাসস্থান ও চিকিৎসা সেবা নিশ্চিতের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চান। কারা কর্তৃপক্ষকে সার্বিক বিষয়ে আদালতকে অবহিত করার নির্দেশ প্রদান করেন। অতঃপর কারা কর্তৃপক্ষ বিভিন্ন তারিখে হলফনামার মাধ্যমে দেশের সব কারাগারে ২৪ জন ডাক্তার থাকার বিষয়ে নিশ্চিত করেন। অবশিষ্ট খালি ১১৭ পদে ডাক্তার নিয়োগের ব্যাপারেও প্রয়োজনীয় আদেশ প্রার্থনা করেন। এর ধারাবাহিকতায় ২০২০ সালের ২০ জানুয়ারি হাইকোর্ট অনতিবিলম্বে শূন্য পদে ১১৭ জন ডাক্তার নিয়োগের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে নির্দেশ প্রদান করেন।

এরপর চলতি বছরের ১৭ জানুয়ারি কারা কর্তৃপক্ষ হলফের মাধ্যমে আদালতকে জানায় যে, ১৪১ পদের বিপরীতে ১২২ জন ডাক্তার দেশের বিভিন্ন কারাগারে নিয়োজিত আছে। তার মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, ময়মনসিংহ বিভাগে ছয় জন, রাজশাহী বিভাগে ১৮ জন, রংপুর বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, সিলেট বিভাগে ১৭ জন, খুলনা বিভাগে ১৬ জন, বরিশাল বিভাগে ১০ জন নিয়োজিত আছেন। ১২২ জনের মধ্যে সাত জন ডেপুটেশনে এবং ১০৫ জন পর্যায়ক্রমে সংযুক্ত আছেন।

আইনজীবী মো. জেআর খান (রবিন) বলেন, একই বিষয়ে গত ৪ মার্চ একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, এখনো কারাগারে ১৩৪ ডাক্তারের পদ শূন্য রয়েছে। সেহেতু স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি আদালতের আদেশ অনুসারে কারাগারে ডাক্তার নিয়োগ না দেওয়ায় আদালত আদেশ অমান্য করেছেন। একইসঙ্গে কারা কর্তৃপক্ষ ডাক্তার নিয়োগের বিষয়ে সঠিক তথ্য সরবরাহ না করায় তাদের কাজও আদালত অবমানের সামিল। তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ প্রেরণ করা হয়েছে।

নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে আদালতের নির্দেশ মোতাবেক কারাগারে অন্তর্বর্তীকালীন ১১৭ শূন্য পদে ডাক্তার নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হবে বলে জানান আইনজীবী।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ