1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০২:৫৬ পূর্বাহ্ন

হাইকোর্টের সব বেঞ্চ খুলে দিলেন প্রধান বিচারপতি

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৪৭৪ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: বিচারকাজ পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৫৩টি বেঞ্চ খুলে দিয়েছেন প্রধান বিচারপতি।

আগামী রোববার (২০ জুন) হতে ভার্চুয়ালি সব বেঞ্চে বিচারকাজ চলবে। তবে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হাইকোর্টে আগাম জামিন শুনানি বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৭ জুন) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। এর আগে ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে আপিল বিভাগের বিচারকাজ শুরু হয়।

দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৪ এপ্রিলের পর এই প্রথম আগামী রোববার থেকে হাইকোর্টের সব বেঞ্চ ভার্চুয়ালি বিচারকাজ পরিচালনা করবেন। ওইদিন থেকে দেশের সর্বোচ্চ আদালতের আপিল ও হাইকোর্ট বিভাগে পুরোপুরি ভার্চুয়ালি বিচার কাজ শুরু হচ্ছে।

করোনা মহামারি রোধে এপ্রিল মাসের শুরুতে বিধিনিষেধ আরোপের পর চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেছিলেন প্রধান বিচারপতি। পরবর্তীতে ২২ এপ্রিল আরও দুটি বেঞ্চ গঠন করা হয়। এরপর ২৯ এপ্রিল আরও তিনটি যোগ করা হয়। এ নয়টি বেঞ্চের পাশাপাশি ২২ মে আরও সাতটি বেঞ্চ গঠন করা হয়।

গত ৩১ মে প্রধান বিচারপতি নতুন আদেশ দেন। ওই আদেশে হাইকোর্ট বিভাগে মোট ২১টি বেঞ্চ গঠনে আদেশ দেন। সবশেষ গত ১০ জুন আরও কয়েকটি নতুন বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। তখন সংখ্যা দাঁড়ায় ৩০। আজ বৃহস্পতিবার সব মিলিয়ে ৫৩ বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি।

করোনাসহ যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বিচারকাজ অব্যাহত রাখতে ২০২০ সালের ৯ মে রাষ্ট্রপতি আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। গত বছরের ১০ মে থেকে ভার্চুয়ালি আদালতে বিচারকাজ শুরু হয়। পরে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০ পাস হয়। তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন পাসের কারণে ভবিষ্যতেও দেশের যেকোনো বিশেষ পরিস্থিতিতে শারীরিক উপস্থিতি ছাড়াই ভার্চুয়ালি আদালত পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

এম/এ/হ

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ