1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন

কোভিড ১৯ ও মধ্যবিত্তের বাংলাদেশ

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ১৭ মে, ২০২০
  • ১০৩০ বার পঠিত হয়েছে

ঘাসের উপর শিশির কণা প্রাণ ফিরিয়ে আনে সতেজতায়। কিন্তু কিছুক্ষণ পরেই রৌদ্রের হালকা আঁচেই মিলিয়ে যায় শূণ্যে। ক্ষণস্থায়ী এ সতেজতাকে মরীচিকা বললে ভূল হবে না।

মধ্যবিত্ত শব্দটি শিশির কণার আর একটি রূপ বলতে পারেন। হালকা আঁচে যার অবস্থা অস্তিত্ব সংকটে পরে যায়। কোভিড ১৯ (করোনা ভাইরাস) এর কারণে প্রকৃতির পরিবেশ আজ করুণ। যার ব্যাখ্যা সৃষ্টিকর্তা ছাড়া আর কারো কাছে নেই।

এ কঠিন মহামারীর চলমান সময়ে   মধ্যবিত্তের  করুণ অবস্থা ফুটে উঠেছে বিশ্বব্যাপী। বাংলাদেশের মধ্যবিত্তদের আরো করুণ।

মধ্যবিত্ত পরিবারগুলোর সংসার চলে একটা নির্দিষ্ট আয়ের উপর নির্ভর করে। এই মহামারীতে আজ আয়ের উৎসগুলোর করুণ অবস্থা। গার্মেন্ট, মার্কেট, দোকান-পাট,অফিস-আদালতসহ দেশের সকল প্রাতিষ্ঠানিক সেক্টরগুলো রয়েছে অনিয়মিত। অধিকাংশ সময় বন্ধ রয়েছে এসব ব্যবসা প্রতিষ্ঠানগুলো। চাকুরীজীবী- কিংবা ব্যবসায়ী বাবাও হিমসিম খাচ্ছেন সংসারের খরচ যোগাতে। অনেকের তিনবেলা খাবার যোগার করাটাও কঠিন হয়ে উঠেছে।

ছেলেমেয়ের পড়ার খরচসহ নানাবিধ খরচ যোগাতে আজ মধ্যবিত্ত পরিবারের বাবা যেন নিরুপায়।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে তাদের নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে সামার ২০২০ সেশনের সেমিস্টার শুরু করেছে। ছাত্র সমাজের দেশের একটি বড় অংশ মধ্যবিত্ত পরিবারের। যাদের কেউ কেউ সরকারি আবার কেউ কেউ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত।

তাদের অধিকাংশই এখনও রেজিষ্ট্রেশন করার জন্য ফী’ যোগাতে পারেনি। যদিও কিছু কিছু ভার্সিটি অয়েভার দিচ্ছে সামান্য পরিমাণ। যা মোটেও একটি মধ্যবিত্ত পরিবারের ছাত্রছাত্রীর জন্য যতেষ্ট নয়। যেখানে অনলাইন কার্যক্রম কন্টিনিউ করাটাই আর্থিক চ্যালেন্জের, সেখানে কোর্স খরচ  বহন করাতো অনেক  ব্যয় সাপেক্ষ।

স্বাস্থ্য সেক্টরের কথা ভেবে দেখেছেন কি?  মধ্যবিত্ত পরিবারগুলোর যারা  অসুস্থ রয়েছেন, তাদের কথা চিন্তা করলে আঁতকে ওঠার কথা। তাদের অনেকেই ছোট বড় নানা অসুখে জর্জরিত রযেছেন। দেশ ও বিশ্ব যেখানে কোভিড ১৯ নিয়ে ব্যস্ত, সেখানে অন্য অসুখের কথা আজ ভূলেই গেছে বিশ্ব। কিন্তু অন্য অন্য অসুখগুলোর জন্য অনেককেই নিয়মিত ঔষধ খেতে ও চিকিৎসা নিতে হয়। মধ্যবিত্ত পরিবারে এসব রোগীগুলো কোন পরিস্থিতিতে দিন কাটাচ্ছেন ! প্রশ্ন থেকে যায়…

এবার বলি চলুন বেকারদের কথা। বেকারত্ব যে দেশের প্রধান সমস্যা সে দেশে যখন কোভিড ১৯ এর মত মহামারী এসে মধ্যবিত্তের চাকুরীজীবী ও ব্যবসায়ীদেরকেও বেকারে পরিণত করেছে, তখন সে দেশের আর্থিক জনজীবন কতটা ভয়ানক হতে পারে! ভাবনার বিষয়।

মধ্যবিত্ত আজ শিশির কণার মতো অস্তিত্ব সংকটে। ছোট ছোট স্বপ্নকে আঁকড়ে তারা যখন প্রতিনিয়ত লড়ে যাচ্ছে সময়ের সাথে, ঠিক তখনই কোভিড-১৯ ভেঙে দিচ্ছ মধ্যবিত্তের স্বপ্নঘর।

আব্দুল্লাহ্ আল মামুন (সুজন)

অধ্যায়নরত ছাত্র, পুরকৌশল বিভাগ

ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।                                                                                                                         

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ