1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:১৪ পূর্বাহ্ন

এ ভাষাতেই স্বপ্ন দেখে বাংলাদেশ

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৭২ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: রক্তের বিনিময়ে অর্জিত একটি ভাষা।বাংলা ভাষা।গর্বের সাথে কথা বলে যেন অমৃত ভালোলাগার প্রয়াসে মেতে ওঠে বাঙালিরা। ১৯৫২ সাল একটি সংগ্রাম, স্বপ্ন দেখায় দেশের মানুষকে অধিকার আদায় করে নিতে। ভাষা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, তারপর ৭১।

সেই যে স্বপ্ন দেখা শুরু,মাতৃভাষায় কথা বলার অধিকার ছিনিয়ে নিতে যে সংগ্রাম শুরু হয় রক্তের বিনিময়ে, সেই সংগ্রাম এর ধারাবাহিকতায় ১৯৭১ সালে আমরা পাই স্বাধীনতা।একটি মুক্ত দেশ। একটি স্বপ্ন। বাংলাদেশ।

বাঙালিরা রক্ত দিতে জানে, সেই রক্ত পবিত্র আকাঙ্ক্ষার রক্ত, তাইতো বারবার সেই রক্তের বিনিময় এসেছে অর্জন। যে অর্জন পৃথিবীর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে চিরকাল।

এই অর্জন একটি স্বাধীনতার গল্প, যে গল্পে শিক্ষা পাই অধিকার কিভাবে আদায় করে নিতে হয়, কিভাবে রক্তচক্ষুকে উপেক্ষা করে লক্ষ্য অর্জন করতে হয়, কিভাবে বাকশালীদের পরাজিত করে ছিনিয়ে আনতে হয় স্বাধীনতা।

তারই ধারাবাহিকতায় বাংলার মানুষ এখনো তাদের অধিকার আদায়ে সোচ্চার। নির্দ্বিধায় প্রস্তুত থাকে বুকের তাজা রক্ত ঢেলে দেবার প্রয়াসে।

বাঙালির ইতিহাস একটি গর্বের ইতিহাস। যে ইতিহাসে রয়েছে লক্ষ মানুষের রক্ত দেবার গল্প, যে ইতিহাসে রয়েছে ৩০ লক্ষ শহীদের কথা, যে ইতিহাসে রয়েছে হাজারো মা-বোনের সম্ভ্রম বিসর্জনের গল্প, যে ইতিহাসে রয়েছে জীবনের মায়া ত্যাগ করে দেশের মানুষের অধিকার ও স্বাধীনতা রক্ষা করতে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার গল্প ।

ভালোবাসার বাংলাদেশ। হাজারো প্রবাসী রয়েছেন যারা গর্বের সাথে মাথা উঁচু করে বহির্বিশ্বে তাদের দেশের কথা বলেন। যারা দেশে আছি এই দেশকে এই দেশের ভাষাকে শরীরের সমস্ত রক্ত দিয়ে হলেও আঁকড়ে ধরে রাখতে হবে। সেই সাথে সোচ্চার থাকতে হবে যেন এদেশের স্বাধীনতা কোন ভাবেই খর্ব না হয়। এটাই হোক ভাষার মাসের পবিত্র প্রত্যয়।।

আব্দুল্লাহ আল মামুন (সুজন)

শিক্ষার্থী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ