1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৪ অপরাহ্ন
শিরোনাম
কুড়িগ্রাম জেলা ও দায়রা জজকে যুক্তিতর্কের জাবেদা কপি প্রদানের নির্দেশ উচ্চ আদালতের ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে ফখরুলসহ ৩৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২১ নভেম্বর বিএনপি নেতা দুলুর বিরুদ্ধে দুর্নীতি মামলা চলবে খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩১ অক্টোবর ৪৬০ কোটির মালিক কম্পিউটার অপারেটর নুরুল ফের রিমান্ডে ‘ইভ্যালির চেয়ারম্যান-এমডি প্রতারক চক্রের লিডার’ ভুল চিকিৎসায় পুরুষত্বহীনতার অভিযোগ:২৪ ঘন্টার মধ্যে ওসিকে মামলা নেয়ার নির্দেশ দিলেন ম্যাজিষ্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট

কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেটকে তথ্য প্রদান করার নির্দেশ কমিশনের

  • প্রকাশিত হয়েছে : সোমবার, ৮ মার্চ, ২০২১
  • ১১৬৫ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: কুড়িগ্রামের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) হাসান মাহমুদুল ইসলামকে তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে আবেদনকারী এক ব্যক্তিকে চাহিত তথ্য প্রদানের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন।

সোমবার (৮ মার্চ) পূর্বেই অনুষ্ঠিত ভার্চুয়াল শুনানী অনুসারে আজ এই আদেশ দেয় তথ্য কমিশন।

এর আগে কুড়িগ্রামের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাসান মাহমুদুল ইসলামের বিরুদ্ধে তথ্য অধিকার আইন লঙ্ঘনের অভিযোগের জবাব প্রদান ও শুনানীতে অংশ নেওয়ার জন্য সমন জারি করে তথ্য কমিশন।

চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেট আদালতে তথ্য চেয়ে আবেদনকারী সাবেক বিচারক এবং সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আজিজুর রহমান দুলু এ তথ্য জানিয়েছেন।

গত বছর ২৮ মে তথ্য অধিকার আইনে একটি আবেদন করেন এই আইনজীবী।

আদেশে তথ্য কমিশন জানায়, ২০ কার্যদিবসের মধ্যে বাদির চাহিত তথ্যাদি প্রয়োজনীয় ফি গ্রহণ সাপেক্ষে প্রদান করা নির্দেশ দেওয়া হলো। এছাড়াও চিফ জুডিসিয়াল মেজেস্ট্রেট আদালতে তথ্য প্রদানকারী কর্মকর্তা না থাকলে আগামী সাত দিনের মধ্যে তথ্য প্রদানকারী কর্মকর্তা নিয়োগ করে তথ্য কমিশনকে জানানোর নির্দেশ প্রদান করেছেন।

ঘটনার বিবরণে জানা যায়, আজিজুর রহমান দুলু কুড়িগ্রামের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও আইন অনুসারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) হাসান মাহমুদুল ইসলামের বিরুদ্ধে চাহিত তথ্য প্রদান না করার কারণে তথ্য অধিকার আইন, ২০০৯ এর ধারা ২৫ এর অধীন তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। তথ্য কমিশন অভিযোগের বিষয়টি নিষ্পত্তি করার উদ্যোগ গ্রহণ করে। এমতাবস্থায় কমিশন অভিযোগকারী ও অভিযুক্তকে গত ১৩ জানুয়ারি সকাল ১১ টায় ব্যক্তিগতভাবে অথবা মনোনীত আইনজীবীর মাধ্যমে অভিযোগের জবাব দাখিল ও শুনানীতে অংশ নেওয়ার জন্য সমন জারি করে।

পরবর্তীতে গত ২ ফেব্রুয়ারি আবারও শুনানী অনুষ্ঠিত হয়।

এসময় চিফ জুডিসিয়াল মেজিস্ট্রেট কর্তৃক মনোনীত ব্যক্তি তথ্য প্রদান না করার উপযুক্ত ব্যখ্যা দিতে ব্যর্থ হওয়ায় ৮ মার্চ আদেশের দিন ধার্য করে কমিশন। এরই প্রেক্ষিতে আজ তথ্য প্রদান করার নির্দেশ দেয় কমিশন।

অভিযোগকারী আইনজীবী আজিজুর রহমান দুলু জানান, বিগত ১ জুন ২০১৮ হতে ২৫ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত কুড়িগ্রাম চীফ জুডিসিয়াল মেজিস্ট্রেট আদালতে মোটর সাইকেল ও কারের নিলাম সংক্রান্ত তথ্য চেয়ে গত ২৮ মে তথ্য অধিকার আইনে একটি আবেদন করেন তিনি। কিন্তু আইনে উল্লেখিত নির্দিষ্ট সময় পার হলেও তিনি তথ্য পাননি। পরবর্তীতে তিনি জেলা ও দায়রা জজ বরাবর আপিল করেও কাঙ্খিত তথ্য না পেয়ে তথ্য অধিকার আইনের বিধি অনুযায়ী তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে আজ তথ্য প্রদান করার নির্দেশ দিয়েছে তথ্য কমিশন।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ