1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৮ অপরাহ্ন
শিরোনাম
কুড়িগ্রাম জেলা ও দায়রা জজকে যুক্তিতর্কের জাবেদা কপি প্রদানের নির্দেশ উচ্চ আদালতের ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিক কারাগারে ফখরুলসহ ৩৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২১ নভেম্বর বিএনপি নেতা দুলুর বিরুদ্ধে দুর্নীতি মামলা চলবে খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩১ অক্টোবর ৪৬০ কোটির মালিক কম্পিউটার অপারেটর নুরুল ফের রিমান্ডে ‘ইভ্যালির চেয়ারম্যান-এমডি প্রতারক চক্রের লিডার’ ভুল চিকিৎসায় পুরুষত্বহীনতার অভিযোগ:২৪ ঘন্টার মধ্যে ওসিকে মামলা নেয়ার নির্দেশ দিলেন ম্যাজিষ্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট ফেনীর দাদনার খাল দখল ও দুষণের অভিযোগ:স্বপ্রণোদিত হয়ে তদন্তের নির্দেশ দিলেন স্পেশাল ম্যাজিস্ট্রেট

নারায়ণগঞ্জে পরিবেশ দূষণ রোধে ম্যাজিস্ট্রেটের ফের স্বপ্রণোদিত আদেশ

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
  • ৮৪২ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: নারায়ণগঞ্জে পরিবেশ দূষণ রোধে পত্রিকায় প্রকাশিত সংবাদ আমলে নিয়ে উক্ত ঘটনার বিষয়ে প্রাথমিক অনুসন্ধানের জন্য ফের স্বপ্রণোদিত হয়ে নির্দেশ দিয়েছেন স্পেশাল ম্যাজিস্ট্রেট মো. কাউছার আলম।

নারায়ণগঞ্জের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালককে এ নির্দেশ দিয়ে আগামী ১১ এপ্রিল প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করেন স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালত।

অনুসন্ধান চলাকালীন কেউ যাতে ঘটনাস্থলে ময়লা ফেলে পরিবেশ দূষণ না করে সে বিষয়টি নিশ্চিত করার জন্য নারায়ণগঞ্জের পরিবেশ অধিদপ্তর এবং ফতুল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।
এর আগে নারায়ণগঞ্জের একটি দৈনিক পত্রিকায় উক্ত বিষয়ে সংবাদ প্রকাশ হলে ম্যাজিস্ট্রেট বিষয়টি আমলে নেন।

আদালত সূত্রে জানা যায়, অদ্য ৩১/০৩/২০২১ ইং তারিখে পত্রিকায় এই মর্মে সংবাদ প্রচারিত হয় ‘‘ফতুল্লার স্টেশন রোডে ময়লা’’। সংবাদটি পড়ে অত্র স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালতের নিকট প্রতীয়মান হয় যে, ফতুল্লার স্টেশন রোডে ময়লা ফেলার মাধ্যমে পরিবেশ দূষণ হচ্ছে। উক্ত বিষয়টি পরিবেশ সংরক্ষন আইন, ১৯৯৫ এর ৯ ধারার সুষ্পষ্ট লংঘন এবং দন্ডনীয় অপরাধ। তবে উক্ত অপরাধটি কাদের দ্বারা সংগঠিত হচ্ছে তা পরিবেশ অধিদপ্তর কর্তৃক প্রাথমিক অনুসন্ধানের মাধ্যমে নিরূপন করা প্রয়োজন।

আদালত সূত্রে আরও জানা যায়, নারায়ণগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস নারায়ণগঞ্জের পরিবেশ রক্ষায় সর্বদা সোচ্চার। সম্প্রতি তাঁর কার্যালয় থেকে এক অফিস আদেশে বলা হয়, নারায়ণগঞ্জ জেলা শিল্পকারখানা অধ্যুষিত জেলা। জেলার আনাচে-কানাচে পরিবেশ দূষণ বেড়ে চলেছে। এমতাবস্থায়, অত্র জেলায় পরিবেশ সংক্রান্ত অপরাধের আমলে গ্রহণ ও বিচার কার্যক্রম বেগবান করা প্রয়োজন।

উক্ত অফিস আদেশে পরিবেশ রক্ষায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ কাউছার আলম-কে স্পেশাল ম্যাজিস্ট্রেট এবং তার দায়িত্বপ্রাপ্ত আদালতকে নিয়মিত “স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালত” হিসেবে দায়িত্ব অর্পণ করা হয়। এরই ধারাবাহিকতায় গত ১৬ ফেব্রæয়ারী “ফতুল্লার সড়কে ময়লা” শিরোনামে সংবাদ প্রকাশিত হলে স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালত স্বপ্রণোদিত হয়ে সর্বপ্রথম অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন। এটা উক্ত ম্যাজিস্ট্রেট আদালতের দ্বিতীয় স্বপ্রণোদিত আদেশ।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ