1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:৪৭ পূর্বাহ্ন

প্রতিটি জেলায় হবে মেডিয়েশন সেন্টার: বিচারপতি ইমান আলী

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৫১ বার পঠিত হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক: আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেছেন, বাংলাদেশের বিচার ব্যবস্থায়  বিরোধ মীমাংসায় মেডিয়েশন পদ্ধতির প্রয়োগ বাধ্যতামূলক করা হয়েছে। তাই  বিচার প্রার্থীদের মেডিয়েশনের মাধ্যমে বিরোধ মীমাংসায় উদ্ধুদ্ধ করতে বিচারকদের প্রত্যক্ষ ভূমিকা পালন করতে হবে। তিনি জানান,ব্যাপকভাবে  মেডিয়েশন পদ্ধতি প্রচলন করতে বাংলাদেশের প্রতিটি জেলায় পর‌্যায়ক্রমে মেডিয়েশন সেন্টার স্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে।

মেডিয়েশন বিষয়ে ময়মনসিংহ  ও সিলেট বিভাগের বিচারকদের দুইদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি(বিমস) এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন,  দেওয়ানি,পারিবারিক ও অর্থঋণ আদালত সমূহের মামলায় আবশ্যিক ভাবে মেডিয়েশন পদ্ধতি প্রয়োগ করতে হবে। এটা বিচারকদের জন্য  আবশ্যিক পালনীয় কর্তব্য।

দুইদিন ব্যাপী ভার্চুয়ালি এ প্রশিক্ষণ কর্মশালায় হাইকোর্টের বিচারপতি আহমেদ সোহেল, ভারতের জম্মু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি জাস্টিস গীতা মিতাল,  সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জো সেফ, আন্তর্জাতিক ব্যক্তিত্ব কেভিন ব্রাউন,বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী, মি: ইনভাবিজান, আন্তর্জাতিক প্রশিক্ষক  অ্যাক্রিডিটেড মেডিয়েটর তনুশ্রী রায়,প্রিয়াংকা চক্রবর্তী প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায়  ময়মনসিংহ ও সিলেট  বিভাগের ৪০ জন বিচারক অংশ গ্রহণ করেন।

রোববার বিমসের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ