1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৪:০৮ অপরাহ্ন

সনদের দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের বিক্ষোভ

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ৩১৬ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: লিখিত ও ভাইভা পরীক্ষা ছাড়াই সনদ দেওয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীরা।

রোববাররাজধানীর বাংলামটরে বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী অফিসের সামনে এ বিক্ষোভ সমাবেশ করে ২০১৭ ও ২০২০ সালের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণরা।

সমাবেশে বক্তারা বলেন, সনদ নিয়ে দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন তারা।

শিক্ষানবিশ আইনজীবী মো: আসাদ বলেন, ‘আপিল বিভাগের রায় ২০১৭ সাল থেকে কার্যকর হলে আজকে আইজীবী থাকতাম ইনশাল্লাহ। দীর্ঘ ৩ বছর পর এম সি কিউ পরীক্ষা এবং বৈশ্বিক মহামারীর কবলে পড়ে এই বছরে আদৌ লিখিত পরীক্ষা হবে কিনা তা এখন সম্পূর্ণভাবে অনিশ্চিত। প্রিলি পাশ করেছি ৪ মাস হয়ে গেছে। দেশের এই পরিস্থিতিতে রিটেন কবে হবে আর তার রেজাল্ট কবে পাব আর কবে সনদ? পুরো প্রসেস এখন অনিশ্চিত। আমি গ্রাজুয়েশন সম্পন্ন করে শুধুমাত্র পরীক্ষার জটের কারণে আজকে ৩ বছর বেকার! বার কাউন্সিলের বিজ্ঞ এনরোলমেন্ট কমিটির কাছে বিনীত অনুরোধ এম সি কিউ উত্তীর্ণদের গেজেট প্রকাশ করে সনদ দিয়ে ২০২০ সাল থেকেই আপীল বিভাগের নির্দেশনা কার্যকর করে আমাদের বেকারত্ব থেকে মুক্তি দিন।

আন্দোলনকারীদের দাবি করোনার কারণে দীর্ঘদিন ঝুলে থাকতে হবে এমন আশঙ্কায় তারা সনদ চাচ্ছেন। আগে একটি ধাপে ভাইভা (মৌখিক পরীক্ষা) পরীক্ষা নিয়ে সনদ দেওয়া হতো। পরে আইন সংশোধনের মাধ্যমে তিনটি ধাপ করা হয়। প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার পর সনদ দেওয়া হয়।

২০১৭ ও ২০২০ সালের সর্বমোট প্রায় ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী বলে আন্দোলনকারীরা জানিয়েছেন।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ