1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৮:২০ অপরাহ্ন

৬০ হাজার আইনজীবী বাঁচান,সব আদালত খুলে দিন

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ২১ জুন, ২০২০
  • ২২৪৭ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: বাংলাদেশের ৬০ হাজার আইনজীবীর জীবন-জীবিকার স্বার্থে সামাজিক দুরত্ব নিশ্চিত করে সুপ্রিম কোর্ট সহ দেশের সকল আদালতের নিয়মিত কোর্ট চালু করতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন জানানো হয়েছে।

সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক  অ্যাডভোকেট মোমতাজউদ্দিন আহমদ মেহেদী  রোববার এ আবেদন করেন। 

আবেদনে বলা হয়, গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং ২৬ মার্চ থেকে দেশের সকল আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বিগত তিন মাস আইনজীবীগণ নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সংকটে পড়েছে এবং বিচারপ্রার্থী জনগনের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে। ইতিমধ্যে সরকার ভার্চুয়াল বিচার ব্যবস্থা চালু করেছে। বাংলাদেশের ৯৫% আইনজীবী প্রশিক্ষণ না থাকায় ও ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চুয়াল কোর্টে মামলা করতে পারছেন না। অধিকাংশ আইনজীবীর সঞ্চিত টাকা নেই।

আবেদনে আরো উল্লেখ করা হয়, বাবার সামনে সন্তানের কান্না করোনায় মৃত্যুর চেয়েও ভয়ংকর। তাই অধিকাংশ আইনজীবী স্বাস্থ্য বিধি মেনে নিয়মিত কোর্ট চালু করার পক্ষে। বর্তমানে করোনা পরিস্থিতির কারনে নিয়মিত কোর্ট না থাকায় সাজাপ্রাপ্ত আসামী যাদের আপিল দায়রা জজ আদালতে এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন আছে, তারা আইনের সুযোগ থেকে বঞ্চিত এবং হাজার হাজার আসামী পলাতক আছে, তারা আইনের আশ্রয় লাভের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়ে ফেরারী জীবন-যাপন করছেন। এবং হস্তান্তরযোগ্য দলিল আইন ব্যতিত অন্য কোন আইনে নতুন কোন মামলা ফাইলিং হচ্ছেনা। এ অবস্থায় আইনজীবীদের মাঝে মারাত্মক অসন্তোষ সৃষ্টি হয়েছে।

আবেদনে মোমতাজউদ্দিন আহমদ মেহেদী বলেন,করোনা একটি দীর্ঘ মেয়াদী বৈশ্বিক সমস্যা।  এটা কতদিন স্থায়ী হবে তা কেউই জানেনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞদের মতে মানব জাতিকে দীর্ঘদিন ধরে করোনা মোকাবেলা করেই টিকে থাকতে হবে। প্রয়োজন সচেতনতা ও সাবধানতা। জীবন তো আর থেমে  থাকতে  পারেনা তাই প্রধান বিচারপতির কাছে দেশের সমগ্র আদালত খুলে দিতে অনুরোধ  করছি।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ