1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শুক্রবার, ২৫ জুন ২০২১, ০৯:২৩ পূর্বাহ্ন

শুভ জন্মদিন বিচারক শেখ সাদী রহমান

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ৭১০ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: শুভ জন্মদিন শেখ সাদী রহমান। বাগেরহাটে সহকারী জজ হিসেবে কর্মজীবন শুরু করা বিচারক শেখ সাদী রহমান বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ সিনিয়র আইন গবেষণা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার স্ত্রী সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান। যিনি জনস্বার্থে বিভিন্ন মামলা করে সুনাম কুড়িয়েছেন।

বিচারক শেখ সাদী রহমান ১৯৮৭ সালের ৬ মে ফেনী জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা এস.এম. আজিজুর রহমান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে প্রশাসনিক কর্মকর্তা পদে দীর্ঘদিন নিষ্ঠার সাথে চাকরি করে ২০০৪ সালে অবসর নিয়েছেন। মা বেগম জোৎস্না আরা গৃহিনী।

ছোটবেলা থেকেই মেধাবী শেখ সাদী রহমান অষ্টম শ্রেণীতে সরকারি বৃত্তিসহ বিভিন্ন বেসরকারী বৃত্তি লাভ করেন। তিনি ২০০৩ এসএসসি ও ২০০৫ সালে এইচ এস সি মানবিক বিভাগে সর্বোচ্চ জিপিএ পাস করেন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তির সুযোগ পান।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এলএলবি অনার্স ও প্রথম শ্রেণী সহ এলএলএম সম্পন্ন করেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি কুমিল্লা বোর্ড বৃত্তি,এফ রহমান হল, ফেনী সমিতি কর্তৃক শিক্ষা বৃত্তি সালাউদ্দিন কীন ট্রাস্ট বৃত্তি লাভ করেন।এলএলএম সম্পন্ন করার পরপরই প্রখ্যাত অর্থনীতীবিদ প্রফেসর ড. আবুল বারকাত এর পরিচালনাধীন একটি বেসরকারী গবেষণা প্রতিষ্ঠানে আইন গবেষণার কাজ শুরু করেন। পাশাপাশি তিনি বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভূক্ত হন।

এর পরের বছর তিনি বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন কর্তৃক গৃহীত পরীক্ষায় পাশ করে বিচারক হিসেব বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে যোগদান করেন। বিচারক হিসেবে বাগেরহাটে সহকারী জজ এবং চাঁদপুরে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে অত্যন্ত নিষ্ঠা ও সততার সাথে কাজ করে স্থানীয় মানুষের ভূয়সী প্রশংসা অর্জন করেন।

স্ত্রী সন্তানসহ বিচারক শেখ সাদী রহমান

এছাড়া, তিনি ২০১৮ সালে ভারতের National Judicial Academy এবং Moharashtra Judicial Academy থেকে আইন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। বর্তমানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ সিনিয়র আইন গবেষণা কর্মকর্তা হিসেবে কাজ করছেন।

ব্যক্তিগত জীবনে তার স্ত্রী ও এক পুত্র সন্তান রয়েছে। আজ এই মেধাবী মানুষটির জন্মদিন। জন্মদিনে তাকে অফুরান শুভেচ্ছা ও অভিনন্দন।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ