1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম

আজব যত আইন

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ৯৯ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃদেশের জনগণের সুরক্ষা নিশ্চিত করে সমাজে শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য সব দেশে আইন প্রণয়ন করা হয়। তবে কিছু দেশে এমন আজব কিছু আইন রয়েছে, যা শুনলে হয়তো আপনি অবাক হবেন। জেনে নিন বিভিন্ন দেশের তেমন কিছু আজব আইনের কথা।

ডুবে যাওয়া মানুষকে বাঁচাতে মানা: কাউকে পানিতে ডুবে যেতে দেখলে প্রথমেই কিন্তু তাকে বাঁচানোর চিন্তা মাথায় আসবে আপনার। কিন্তু আপনি যদি বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীনের বাসিন্দা হন, তাহলে ভুলেও এই কাজটি করবেন না। কারণ দেশটির আইন প্রণেতাদের মতে, যে মানুষটি ডুবে যাচ্ছেন, সেটাই তার নিয়তি। আর নিয়তিকে পরিবর্তন করা অন্যায়। তাই মানুষকে প্রাণে বাঁচানোও সেখানে অন্যায়। এখন আপনি ভ্রু কুঁচকে ভাবতেই পারেন, কী আজব আইনরে বাবা।

মড়ার উপর খাঁড়ার ঘা: মড়ার উপর খাঁড়ার ঘা প্রবাদ শুনেছেন তো? আপনি যদি ব্রিটেনের বাসিন্দা হন তাহলে সেটাই জুটতে পারে কপালে। দেশটিতে আপনি মারা গেলেও শাস্তি হতে পারে। লন্ডনের হাউস অব পার্লামেন্টে মৃত্যু হওয়াটা আইনত বেআইনি। হাউস অব পার্লামেন্টে যদি আপনার মৃত্যু হয়, তাহলে মারা যাওয়ার পরও পাঁচ বছরের জেল হতে পারে আপনার। কিন্তু, মৃত্যুর পর শাস্তিটা কোথায় হয়? কারা দেয়? এসব প্রশ্নের উত্তর স্পষ্ট হয়নি। খোদ বিলেতেই এমন শাস্তির বিধান অবাক করার মতো বিষয় বৈকি।

ট্যাটু আঁকতে মানা: না কোনো স্বাস্থ্যগত ঝুঁকির জন্য নয়, জাপানিরা মনে করেন মা-বাবার দেওয়া শরীরে ট্যাটুর কারিকুরি করা মানে তাদের অসম্মান করা।তাই আইন করে ট্যাটু করা নিষিদ্ধ করা হয়েছে জাপানে। সেই ১৮০০ সাল থেকেই দেশটিতে চালু রয়েছে এই নিয়ম।

চুইংগাম চিবুলেই বিপদ: আপনি যদি সিঙ্গাপুরে বেড়াতে যান, তাহলে ভুলেও চুইংগাম খাবেন না। কারণ সিঙ্গাপুরে শুরুমাত্র মেডিকেল গাম ছাড়া কোনো ধরনের চুইংগাম চিবুলেই গুনতে হবে এক হাজার ডলার পর্যন্ত জরিমানা। এটা শুধু প্রথমবারের জন্য। দ্বিতীয়বার একই ভুল করলে সেই অংক দ্বিগুণ হয়ে যাবে। তবে এই আজব আইনের পেছনের কারণটা অবশ্য জানা যায়নি।
এম/এ/হ

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ