1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ১২:৩২ অপরাহ্ন

স্বর্ণ আত্মসাৎ: সমবায় ব্যাংকের দুই কর্মকর্তা কারাগারে

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ২০৩ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: গ্রাহকের গচ্ছিত স্বর্ণ আত্মসাতের অভিযোগে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল অফিসার মো. ওমর ফারুক এবং সিনিয়র অফিসার (ক্যাশ) নুর মোহাম্মদকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম এ দুই আসামিকে তিন দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করেন। একইসঙ্গে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন।

এদিন আসামিদের পক্ষে আইনজীবী মাহফুজ মিয়া জামিনের আবেদন করেন। দুদকের পক্ষ জামিনের বিরোধিতা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।
গত ১৬ ফেব্রুয়ারি সমবায় ব্যাংক লিমিটেডের এই দুই জনসহ পাঁচ কর্মকর্তার তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। তার আগে দুপুরে রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করেন দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম।

অন্য আসামিরা তারা হলেন- ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আব্দুল আলিম, সহকারী মহাব্যবস্থাপক (হিসাব) হেদায়েত কবীর, সাবেক প্রিন্সিপাল অফিসার ও সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এসএস রোড শাখার ব্যবস্থাপক মো. মাহাবুবুল হক।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, সমবায় ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে দুই হাজার ৩১৬ জন গ্রাহকের মোট সাত হাজার ৩৯৮ ভরি ১১ আনা জামানত রাখা স্বর্ণ আইন বহির্ভূতভাবে আত্মসাতের চেষ্টা করেন তারা। টাকার অংকের যার পরিমাণ ৪০ কোটি আট লাখ ৬০ হাজার ৮৮৮ টাকা।

এর মধ্যে ভুয়া ব্যক্তিকে প্রকৃত ব্যক্তি সাজিয়ে ১১ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ৬৮৬ টাকার স্বর্ণ গ্রাহককে না দিয়ে আত্মসাৎ করেন। যে কারণে এরইমধ্যে গ্রেপ্তার পাঁচ জনসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। দুদক উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম বাদী হয়ে মামলা দায়ের করেছেন।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ