1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৯:১১ অপরাহ্ন

হাইকোর্টের চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন

  • প্রকাশিত হয়েছে : সোমবার, ৫ এপ্রিল, ২০২১
  • ৪৬৮ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: করোনা প্রতিরোধে কঠোর নিষেধাজ্ঞার মধ্যে বিচারকাজ অব্যাহত রাখতে চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

সোমবার (৫ এপ্রিল) চারটি বেঞ্চ গঠন করে সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানকে রিট মামলার দায়িত্ব, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনকে দেওয়ানি মামলার দায়িত্ব, বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলকে ফৌজদারি মামলার দায়িত্ব এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চকে কোম্পানি বেঞ্চের দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে রোববার (৪ এপ্রিল) কঠোর নিষেধাজ্ঞার মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের চারটি বেঞ্চে ভার্চুয়ালি বিচারকাজ চলবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া মঙ্গল ও বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি বসবেন। একইসঙ্গে দেশের নিম্ন আদালতগুলোতে জরুরি বিষয় শুনানির জন্য শুধু একজন ম্যাজিস্ট্রেট বিচারকাজ পরিচালনা করবেন। সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতিদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করে প্রধান বিচারপতি এ সিদ্ধান্ত নেন।

করোনাসহ যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বিচারকাজ অব্যাহত রাখতে ২০২০ সালের ৯ মে রাষ্ট্রপতি আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। গত বছরের ১০ মে থেকে ভার্চুয়ালি আদালতে বিচারকাজ শুরু হয়। পরে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০ পাস করে। আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন পাসের কারণে ভবিষ্যতেও দেশের যেকোনো বিশেষ পরিস্থিতিতে শারীরিক উপস্থিতি ব্যতিত ভার্চুয়ালি আদালত পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ