1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৩:৩৮ পূর্বাহ্ন

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের বিবেকে বাঁধছে, আমি নিজেই শুনানি করব

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ৯৬৭ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ নীলফামারীর একটি ত্রিপল হত্যা মামলায় প্রসিকিউশনের বিপক্ষে তথ্য উপস্থাপন করায় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীরের কাছ থেকে ওই মামলার ফাইল ফেরত নিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আগামী দিন থেকে ওই মামলায় অ্যাটর্নি জেনারেল নিজেই রাষ্ট্রপক্ষে শুনানি করবেন।

মঙ্গলবার (১৩ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগে নীলফামারীর ওই হত্যা মামলার আপিল শুনানির সময় এ ঘটনা ঘটেছে।

আপিল শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী হয়েও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর প্রসিকিউশনের বিভিন্ন দুর্বলতা তুলে ধরেন।

মামলার শুনানির এক পর্যায়ে আপিল বিভাগ অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, আপনি রাষ্ট্রের আইনজীবী। আপনি কোন পক্ষে শুনানি করছেন তা স্পষ্ট করুন। আপনি কি ভুলে গেছেন, আপনি রাষ্ট্রের আইনজীবী?

তখন অ্যাটর্নি জেনারেল অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীরকে বলেন, আপনি না পারলে অন্য কাউকে দেন।

এ সময় এস এম মুনীর বলেন, আমি রাষ্ট্রের আইন কর্মকর্তা। সুতরাং সঠিক তথ্য কোর্টের সামনে তুলে ধরতে হবে।

এরপর দুপুর ১টা ২০ মিনিটে আদালত হঠাৎ করে ব্রেক আউটে যান। ফিরে এসে আপিল বিভাগের কার্যক্রম শুরু হলে অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের বিবেকে বাঁধছে। তাই আমি নিজেই এই মামলার শুনানি করতে চাই। এজন্য সময় লাগবে।

জানতে চাইলে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর ঢাকা পোস্টকে বলেন, এই মামলায় আমি কয়েকটা ফ্যাক্ট তুলে ধরেছি। প্রসিকিউশনের বিপক্ষে বলিনি। আমার দায়িত্ব কোর্টকে এসিস্ট করা। সেটাই করেছি।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে এই মামলা থেকে সরিয়ে দেওয়া হয়নি। আমার শুনানি শেষ করেছি। আগামীকাল আরও কিছু পয়েন্টে অ্যাটর্নি জেনারেল শুনানি করবেন।

এম/এ/হ

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ