1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১১:৫৯ পূর্বাহ্ন

আবারও আন্দোলনে নেমেছেন বুয়েট শিক্ষার্থীরা

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ১৮০ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ আবারও আন্দোলনে নেমেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। আবরার ফাহাদ হত্যার ঘটনায় আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর হাইকোর্টের আদেশে ক্লাসে ফেরার প্রতিবাদে ক্ষোভ প্রকাশ করে বুয়েট ক্যাম্পাসে মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ‘আমরা ন্যায়বিচার চাই। আবরার হত্যার কোনো আসামি যদি কারামুক্ত হয়ে ক্লাসে ফিরে তবে অন্যায়কারীরা সাহস পাবে। আমরা বিটুসহ কোনো আসামিকে ক্লাসে দেখতে চাই না। বিশ্ববিদ্যালয়ের আজীবন বহিষ্কারাদেশ বহাল চাই।’

তারা আরও বলেন, ‘আমরা শুনেছি বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে, ধন্যবাদ।’ একই সঙ্গে ভবিষ্যতে এরকম কোনো ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে সেটি নিশ্চিতের দাবি জানান তারা।

আবরার ফাহাদ হত্যার ঘটনায় বুয়েট থেকে আজীবন বহিষ্কৃত মো. আশিকুল ইসলাম বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করার বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেইসঙ্গে বিটুর স্টে-অর্ডারের বিপক্ষে হাইকোর্টে আপিলের সব পদক্ষেপ নেয়া হয়েছে বলেও কর্তৃপক্ষ থেকে জানানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে বুয়েটের ছাত্রকল্যাণ উপদেষ্টা মিজানুর রহমান বলেন, ‘আশিকুল ইসলামের কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করা হয়েছে এবং তাকে সব কোর্স থেকে বাদ দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোর্টের স্টে-অর্ডারের বিপক্ষে হাইকোর্টে আপিলের সব আইনি পদক্ষেপ নেয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।’

এর আগে গত ২২ মে আশিকুল ইসলাম বিটুকে কেমিকৌশল লেভেল-৩ টার্ম-১ এর একটি কোর্সের অনলাইন ক্লাসে উপস্থিত থাকতে দেখা গেলে বিষয়টি নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মাঝে অসন্তোষ দেখা দেয়। শিক্ষার্থীদের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী ২৯ মে’র মধ্যে আশিকুল ইসলাম বিটুর কোর্স রেজিস্ট্রেশন বাতিল এবং আবরার ফাহাদ হত্যাকাণ্ডে সম্পৃক্ততার জন্য স্থায়ীভাবে বহিষ্কৃত কেউ যাতে আর অ্যাকাডেমিক কার্যক্রমে ফিরতে না পারে তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

দাবি কার্যকর না হলে ৩০ মে থেকে সব একাডেমিক কার্যক্রম বর্জনের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির মুখে বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ