1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৩:৪৮ পূর্বাহ্ন

চলমান ছুটি বাড়লো

  • প্রকাশিত হয়েছে : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২০০ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্টঃ  দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি ২৮ ফেব্রুয়ারি (রোববার) পর্যন্ত বাড়ানো হয়েছে। রোববার (১৪ ফেব্রুয়ারি) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের জনংসযোগ কর্মকর্তা আবুল খায়ের ছুটি মেয়াদ বাড়ানো বিষয়টি নিশ্চিত করে বলেন, ছুটি চলাকালে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান থাকবে।

পরে শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোভিড-১৯ মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে এ ছুটি শুরু হয়। সেই ধারাবাহিকতায় ধাপে ধাপে ছুটি বেড়ে ছুটি বাড়িয়ে ১৪ ফেব্রুয়ারি করা হয়। সেই ছুটি এবার আরও বাড়িয়ে সবশেষ ২৮ ফেব্রুয়ারি করা হলো।

তবে এরইমধ্যে মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জানা গেছে, গত ২২ জানুয়ারি (শুক্রবার) দীর্ঘদিন ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য একটি গাইড লাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। করোনা পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুর জন্য স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা বলা হয়।

এতে বলা হয়, ৪ ফেব্রুয়ারির পর যেকোনো দিন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রতিষ্ঠান প্রধানদের পরিচ্ছন্নতা সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়। এতে আরও বলা হয়, সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুত থাকতে হবে।

জানা গেছে, নতুন করে ছুটি বাাড়নোর সময়গুলোতে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে সংসদ টিভি, রেডিও, অনলাইনে ক্লাস চলমান থাকবে। করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময়ে নিজেদের এবং অন্যদের করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে অবস্থান করতে হবে। তবে, কওমি মাদরাসায় যথারীতি ক্লাস ও পরীক্ষা চলবে।

এর আগে ৯ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন ঢাকা পোস্টকে বলেছিলেন, করোনার পরিস্থিতি এখন ধীরে ধীরে ভালোর দিকে। টিকাদান শুরু হয়েছে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান এখন খুলে দেওয়া যায়। তবে প্রধানমন্ত্রী ফেব্রুয়ারি মাস পর্যবেক্ষণ করার কথা বলেছেন। সেটি আমরা দেখতে চাই।

বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ