1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১০:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম

নারায়ণগঞ্জের পরিবেশ রক্ষায় সোচ্চার সিজেএম: মাঠে নামছে স্পেশাল ম্যাজিস্ট্রেট

  • প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১
  • ১২৬২ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: শিল্পকারখানা অধ্যুষিত জেলা নারায়নগঞ্জের পরিবেশ রক্ষায় সোচ্চার নারায়ণগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস।

তিনি ইতিমধ্যেই পরিবেশ রক্ষা ও দূষণ মোকাবেলা করতে মোবাইল কোর্ট পরিচালনার জন্য স্পেশাল ম্যাজিস্ট্রেটের দায়িত্ব অর্পণ করেছেন।

সম্প্রতি নারায়ণগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কার‌্যালয় থেকে এক অফিস আদেশে বলা হয়, নারায়ণগঞ্জ জেলা শিল্পকারখানা অধ্যুষিত জেলা। জেলার আনাচে-কানাচে পরিবেশ দূষণ বেড়ে চলেছে। এমতাবস্থায়, অত্র জেলায় পরিবেশ সংক্রান্ত অপরাধের আমলে গ্রহণ ও বিচার কার্যক্রম বেগবান করা প্রয়োজন।

আদেশে বলা হয়, পরিবেশ রক্ষায় বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ কাউছার আলম-কে স্পেশাল ম্যাজিস্ট্রেট এবং তার দায়িত্বপ্রাপ্ত আদালতকে নিয়মিত “স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালত” হিসেবে দায়িত্ব অর্পণ করা হল।

পরিবেশ আদালত আইন, ২০১০ এর ১২(১১) ধারা মোতাবেক স্পেশাল ম্যাজিস্ট্রেটগণ ঈৎচঈ, ১৮৯৮ এর আওতায় মোবাইল কোর্ট পরিচালনা করতে ক্ষমতাবান। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর বিগত ১৯/০৩/২০০৮ খ্রি. তারিখের ১৮৯-বিচার-৩/২এম-১/২০০৮নং প্রজ্ঞাপনে পরিবেশ সংক্রান্ত অপরাধের বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনার জন্য মাননীয় সুপ্রীম কোর্ট সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। এমতাবস্থায়, সপ্তাহের প্রতি শুক্রবার/শনিবার যে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ছুটিকালীন দায়িত্বে থাকবেন তিনি ছুটিকালীন ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের পাশাপাশি সুবিধাজনক সময়ে পরিবেশ আইনের উপর মোবাইল কোর্ট পরিচালনার জন্য স্পেশাল ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করবেন। মোবাইল কোর্ট পরিচালনাকালে পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরিবেশ আইন লংঘনের বিষয়ে বিজ্ঞ স্পেশাল ম্যাজিস্ট্রেট বরাবর পরিবেশ আদালত আইন, ২০১০ এর ১২(১১) ধারা অনুযায়ী অভিযোগ দায়ের করবেন। বিজ্ঞ স্পেশাল ম্যাজিস্ট্রেট আইনানুযায়ী উক্ত অভিযোগ আমলে গ্রহণ ও নিষ্পত্তি করবেন। স্পেশাল ম্যাজিস্ট্রেট কর্তৃক মোবাইল কোর্ট পরিচালনার কাজে পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জসহ সংশ্লিষ্ট আইনপ্রয়োগকারী সংস্থাকে সহায়তা প্রদানের নির্দেশ প্রদান করা হল।

মোবাইল কোর্ট ব্যতীত নারায়ণগঞ্জ জেলার জন্য নির্ধারিত “স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালতে” অথবা সংশ্লিষ্ট থানায় পরিবেশ সংক্রান্ত অপরাধের অভিযোগ আইনানুযায়ী দায়ের করার জন্য উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ-কে নির্দেশ প্রদান করা হল। পরিবেশ আদালত আইন, ২০১০ অনুযায়ী পরিবেশ আইন সংক্রান্ত অপরাধসমূহের বিচার ও নিষ্পত্তি বিজ্ঞ স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালত, নারায়ণগঞ্জ সম্পন্ন করবেন। পরিবেশ সংক্রান্ত যে সকল অপরাধের বিচার ও নিষ্পত্তির এখতিয়ার বিজ্ঞ স্পেশাল ম্যাজিস্ট্রেটের নাই, সেই সকল মামলাসূহ বিজ্ঞ বিচারক, পরিবেশ আদালত, নারায়ণগঞ্জ/ঢাকা বরাবর বিচার ও নিষ্পত্তির জন্য প্রেরণ করবেন।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ