1. [email protected] : dalim :
  2. [email protected] : dalim1 :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন

মাগুরা আদালত চত্বরে মাতৃছায়া ব্রেস্ট ফিডিং কর্ণার চালু

  • প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০
  • ৫৪৩ বার পঠিত হয়েছে

ল লাইফ রিপোর্ট: মাগুরার জেলা ও দায়রা জজ আদালত চত্বরে মায়েদের জন্য মাতৃছায়া নামে ব্রেস্ট ফিডিং কর্ণার  স্থাপন করা হয়েছে। আদালতের নারী কর্মকর্তা-কর্মচারি,নারী আইনজীবী ও বিচারপ্রার্থীরা নারীরা নিরাপদ ও স্বাচ্ছন্দে এখানে সন্তানকে বুকের দুধ পান করাতে পারবেন।

সম্প্রতি মাগুরার জেলা ও দায়রা জজ মো: কামরুল হাসান এবং মাগুরার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান জিয়া  ব্রেস্ট ফিডিং কর্ণারের উদ্ধোধন করেন।

ব্রেস্ট ফিডিং কর্ণার উদ্বোধনের পর দাঁড়িয়ে আছেন মাগুরার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান জিয়া

দৃষ্টিনন্দন এই কর্ণারের চারপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর,জাতীয় কবি কাজী নজরুল ইসলাম,শিশু শেখ রাসেল, ৭ জন বীরশ্রেষ্ঠের  ছবি রাখা হয়েছে। আদালত সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা গেছে,মাগুরার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান জিয়ার উদ্যোগেই  ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন করা হয়েছে।  মাতৃছায়া নামে ব্রেস্ট ফিডিং কর্ণারের নামকরণও তিনিই করেছেন। এ কারণে মাগুরার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান জিয়ার প্রশংসা করছেন সবাই। আইনজীবীরা  তার বিষয়ে বলছেন,   ছায়াঘন বটবৃক্ষের সারি, শীতল হাওয়া যেমন ক্লান্ত পথিকের ক্লান্তিকে দুর করে। আর বন্ধুর পথ যখন ক্রমেই মসৃন হয়,তখন পথ চলার কষ্টটা আর থাকে না।   আমরা সৌভাগ্যবান যে, মাগুরা জেলা জজশীপে এমন একজন বটবৃক্ষ পেয়েছি যিনি ছায়া দিয়ে আমাদের চলার  পথকে মসৃণ করেছেন।

ব্রেস্ট ফিডিং কর্ণার চালু করার বিষয়ে মাগুরা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ শাহীন বলেন,প্রতিদিন আদালতে অনেক মানুষ আসে। এর মধ্যে অনেক নারী এবং শিশু থাকে। তাদেরকে দীর্ঘ সময় আদালতে অপেক্ষা করতে হয়। বেস্ট্র ফিডিং কর্ণারটি চালু করার ফলে এখন থেকে মায়েরা নিরাপদে এখানে সন্তানকে বুকের দুধ পান করাতে পারবেন। নারী এবং শিশুদের জন্য একটি বিশ্রামের ব্যবস্থা হয়েছে। এটা অত্যন্ত মানবিক উদ্যোগ হিসেবেই মনে করি।

প্রসঙ্গত,২০১৯ সালের ২৬ অক্টোবর সব কর্মক্ষেত্র, এয়ারপোর্ট, বাসস্টপ, রেলওয়ে স্টেশনে,শপিং মলে ব্রেস্ট ফিডিং কর্নার ও বেবি কেয়ার কর্নার স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কেন নির্দেশ দেওয়া হবে না,তা জানতে রুল জারি করেন হাইকোর্ট।  

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী  ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

নিরাপদ পরিবেশে ও স্বাচ্ছন্দ্যে মায়ের বুকের দুধ পান করতে ৯ মাসের  শিশু উমাইর বিন সাদী ও তার অ্যাডভোকেট ইশরাত হাসান রিটের প্রেক্ষিতে এ রুল জারি করেন আদালত।

অনুগ্রহ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ সম্পর্কীত আরো সংবাদ